Amitabh Bachchan

সারা জীবনের শিক্ষা

বাড়িতে বসেই ‘কৌন বনেগা ক্রোড়পতি’র প্রোমো শুট করেছেন, আবার কখনও আসন্ন ছবি ‘গুলাবো সিতাবো’র প্রচার করেছেন ভিডিয়ো কনফারেন্সে অংশ নিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২০ ০১:২২
Share:

তাঁর ৭৮ বছরের জীবনের সঞ্চিত অভিজ্ঞতা যা শেখাতে পারেনি, তা এই লকডাউন শিখিয়ে দিয়েছে অমিতাভ বচ্চনকে। সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এমন স্বীকারোক্তি করলেন অভিনেতা। নিজের কম বয়সের একটি ছবি ও সাম্প্রতিক একটি ছবির কোলাজ পোস্ট করে অমিতাভ লিখেছেন, ‘‘এই লকডাউনের সময়কালে আমি যা যা শিখলাম, জানলাম আর উপলব্ধি করলাম, তা আমার এই ৭৮ বছরের জীবনকালেও পারিনি। আর এই সত্যিটা সকলকে জানাতে পারাও সেই উপলব্ধিরই পরিণাম।’’ সোশ্যাল মিডিয়ার পরে এ প্রসঙ্গে নিজের ব্লগে সবিস্তার নিজেকে প্রকাশ করেছেন অভিনেতা। যদিও লকডাউনের মধ্যেও ছবির প্রচার, কুইজ় শোয়ের প্রস্তুতি— কোনওটাই থামাননি এই কাজের মানুষটি। বাড়িতে বসেই ‘কৌন বনেগা ক্রোড়পতি’র প্রোমো শুট করেছেন, আবার কখনও আসন্ন ছবি ‘গুলাবো সিতাবো’র প্রচার করেছেন ভিডিয়ো কনফারেন্সে অংশ নিয়ে। এ সময়ে শারীরচর্চা আর লেখালিখিতেও মন দিয়েছিলেন অমিতাভ। প্রায়ই নিজের ‘জিম লুক’-এর ছবি দিতেন ইনস্টাগ্রামে। তাঁর ব্লগেও বরাবরের মতোই উঠে এসেছে সাম্প্রতিক সময়ের দলিল। লকডাউন-শেষে দেশজুড়ে শুরু হতে চলা ‘আনলক ওয়ান’ পর্বে অমিতাভের কলমে ধরা পড়ল তাঁর গভীর জীবনবোধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন