Debojyoti Mishra

Debojyoti-Jonaki: ‘সুজন আমার ঘরে কেন আইল না’! শ্রোতাদের কাছে প্রশ্ন রাখলেন দেবজ্যোতি-জোনাকি

মুক্তি পেল দেবজ্যোতি মিশ্রের ঘরনি জোনাকি মুখোপাধ্যায়ে একক মিউজিক ভিডিয়ো। পরিচালনায় ডেপুটি ইন্সপেক্টর জেনারেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ২০:০০
Share:

দেবজ্যোতি মিশ্র, জোনাকি মুখোপাধ্যায় এবং প্রসূন বন্দ্যোপাধ্যায়

প্রকাশ্যে জোনাকি মুখোপাধ্যায়ের প্রথম মিউজিক ভিডিয়ো ‘সুজন আমার ঘরে কেন আইল না’। যদিও লোকগানটি বহুশ্রুত। তবু জোনাকির গায়কি গানটিকে যেন নতুন রূপে সবার সামনে এনেছে। পেশায় মনোবিদ এবং শিক্ষিকা ছোট থেকেই গান ভালবাসেন। তালিম নিয়েছেন উস্তাদ সাগিরুদ্দিন খাঁ সাহেব, অশোকতরু বন্দ্যোপাধ্যায় এবং দেবব্রত বিশ্বাসের থেকে।

Advertisement

গানকে পেশা হিসাবে বেছে নেবেন এমনটা কোনও দিনই ভাবেননি জোনাকি। তাঁর কথায়, ‘‘আমি গান শিখেছি। গাইতে ভালবাসি। শুনতেও। গান নিয়ে চর্চাও করি। কিন্তু, কোনও দিনই মিউজিক ভিডিয়ো করার কথা ভাবিনি। রাজ্যের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল প্রসূন বন্দ্যোপাধ্যায় এই গানটির কথা বললে আর না করতে পারিনি। বুঝেছিলাম, এই গান দিয়েই সহজে সবার কাছে পৌঁছে যাব। কারণ, এই গান গ্রাম-বাংলার কথা বলে। মানুষের কথা বলে। বন্ধনের কথা বলে।’’

মিউজিক ভিডিয়োটির বাদ্যযন্ত্রের আয়োজক জোনাকির খ্যাতনামী স্বামী দেবজ্যোতি মিশ্র। জোনাকি-দেবজ্যোতির এটিই প্রথম কাজ। পরিচালনায় প্রসূন। ডেপুটি ইন্সপেক্টর জেনারেলকে ‘দেশের মাটি’, ‘গুড্ডি’ সহ একাধিক ধারাবাহিকে অভিনয় করতেও দেখা যায়। মঞ্চাভিনয়েও তাঁর যথেষ্ট জনপ্রিয়তা। প্রশাসনিকের মতে, ‘‘কর্মসূত্রে যেখানেই যাই, সেখানকার মানুষদের নিয়ে নতুন কিছু সৃষ্টির চেষ্টা করি। এই গানটি তৈরির সময় আমি দক্ষিণ দিনাজপুরে।’’ তখনই প্রসূন স্থানীয় মানুষদের নিয়ে এই মিউজিক ভিডিয়োটি তৈরির কথা ভাবেন। ভিডিয়োতে নাচের দৃশ্যে অংশ নিয়েছেন দক্ষিণ দিনাজপুরের ‘বীণানিক্কন কেন্দ্র’। ‘ভাবনা রেকর্ডস’-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি পেয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন