Ritwik Chakrabarty

Binisutoy: এ পার বাংলাকে জয়ার উপহার রবীন্দ্রগান, কী ভাবে তাঁকে ‘বিনিসুতোয়’ গাঁথলেন দেবজ্যোতি

দেবজ্যোতি বললেন, " জয়া যে গাওয়ার আগে নিজের গলা যথেষ্ট ঘষামাজা করেছেন, তা ওঁর গায়কিই বলে দিয়েছে।"

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ১৬:৪৬
Share:

জয়ার গান দেবজ্যোতিকে ফিরিয়ে নিয়ে গিয়েছে হারানো দিনে।

ছবির নেপথ্য কাহিনি সবাই বলে। কিন্তু গান তৈরির পিছনের গল্প জানতে পারে ক’জন? দেবজ্যোতি মিশ্রের সৌজন্যে সেটাও হল। সদ্য মুক্তি পাওয়া অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ তিনি সুর করেছেন। এই ছবিতে অতনু অভিনয়ের পাশাপাশি জয়া আহসানের আরও একটি পরিচয় সামনে এনেছেন। অভিনয়ের পাশাপাশি গানে বড় চমক জয়ার রবীন্দ্রগান। সুরকারের দাবি, ‘সুখের মাঝে তোমায় দেখেছি’ গানটি অভিনেত্রীর গলায় যেন আলাদা মাত্রা পেয়েছে।

Advertisement

কথা প্রসঙ্গে দেবজ্যোতি বললেন, " জয়া যে গাওয়ার আগে নিজের গলা যথেষ্ট ঘষামাজা করেছেন, তা ওঁর গায়কিই বলে দিয়েছে। ওঁর কথা বলার নিজস্ব বৈশিষ্ট্য আছে। সেখানে অন্য কোনও কণ্ঠ গানটি গাইলে মানাত না। বেশ অনেকটা সময় জয়া এই গানের জন্য দিয়েছেন। ছবির বিশেষ দৃশ্য তার সাক্ষী।’’

এই ছবির মূল সুরকে এগিয়ে নিয়ে যায় ইমনের ‘মনের ভিতরে মন’।

জয়ার গান দেবজ্যোতিকে ফিরিয়ে নিয়ে গিয়েছে হারানো দিনে। যখন রবীন্দ্রসঙ্গীত শিল্পীরা বিশেষ গায়কি অনুসরণ না করেই গাইতেন। ছবির সুর নিয়েও নিজের মত জানিয়েছেন দেবজ্যোতি। তাঁর কথায়, " ছবির বাকি দুটো গান আমার লেখা। তার মধ্যে ‘মনের ভিতরে মন’ গেয়েছেন ইমন চক্রবর্তী। ‘এই তো বেশ আছি’ রূপঙ্কর বাগচীর কন্ঠে। ইমনের গান এই ছবির মূল সুরকে এগিয়ে নিয়ে যায়। আমাদের জীবনে অনেক অন্য জীবন থাকে। ছবির গল্পের মধ্যে থাকে টুকরো অনেক গল্প। ইমনের গানে সে সবেরই প্রতিচ্ছবি।’’

Advertisement

‘ময়ূরাক্ষী’, ‘রবিবার’ হয়ে রূপঙ্কর ‘বিনিসুতোয়’-ও গেয়েছেন। সুরকারের দাবি, এই ট্রিলজিতে গায়কের গান যেন যোগসূত্র স্থাপন করেছে। অতনুর এই ছবিতে আরেকটি বিশেষ মিউজিক পিস দেবজ্যোতির করা প্রথম ‘হুইস্‌ল সোনাটা’। এটি দেবাশিস সোমের শিসধ্বনির সঙ্গে চেম্বার অর্কেস্ট্রার মিশেলে তৈরি হয়েছে। যে 'গান' বিনা কথায় শুধুই সুরে গাঁথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন