Abhijatrik

কখনওই ভাবিনি শর্মিলা ম্যামের মতো অভিনয় করতে হবে: দিতিপ্রিয়া রায়

প্রথম থেকেই টিম ‘অভিযাত্রিক’ বলে আসছিল, অপু চরিত্রের স্রষ্টা বিভূতিভূষণ এবং অপু-দুর্গার আখ্যানকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার জনক সত্যজিতের প্রতি এই ছবি ‘সামান্য ট্রিবিউট’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২০ ১৭:২৯
Share:

‘অভিযাত্রিক’ ছবিতে অপর্ণার চরিত্রে অভিনয় করবেন দিতিপ্রিয়া।

‘ইন্ডিয়ান প্যানোরামা ২০২০’-তে জায়গা পেল বাংলা ছবি ‘অভিযাত্রিক’। শুভ্রজিৎ মিত্র পরিচালিত এই ছবিতে জুটি বেঁধেছেন দিতিপ্রিয়া রায় আর অর্জুন চক্রবর্তী। সত্যজিতের পরিচালনায় ৬০ বছর আগে ইতিহাস রচনা করেছিলেন সৌমিত্র-শর্মিলা। তাঁদের সেই সম্পর্কের সমীকরণ আজও বাঙালি বিস্মৃত হতে পারেনি। সদ্য বিয়ে হয়ে আসা অপর্ণা স্বামীর সিগারেটের প্যাকেটে লিখে রেখেছে, ‘খাবার পরে, একটা করে। কথা দিয়েছ!’— বাঙালির মননে আজও টাটকা! আবার সেই ম্যাজিককে রিক্রিয়েট করতে গেলে তুলনা যে আসবে সে সম্পর্কে ওয়াকিবহাল শুভ্রজিৎ-অর্জুনরা। কিন্তু প্রথম থেকেই টিম ‘অভিযাত্রিক’ বলে আসছিল, অপু চরিত্রের স্রষ্টা বিভূতিভূষণ এবং অপু-দুর্গার আখ্যানকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার জনক সত্যজিতের প্রতি এই ছবি ‘সামান্য ট্রিবিউট’।

ইন্ডিয়ান প্যানোরমায় নির্বাচন প্রসঙ্গে আনন্দবাজার ডিজিটালকে রানিমা বললেন, “খুব খুশি হয়েছি। ছবি করার সময় মনে হয়নি, ছবিটি এত সম্মান পাবে। শুভ্রজিৎদাকে ধন্যবাদ। তবে এই ছবিতে অপর্ণার চরিত্র করার সময় আমি শর্মিলা ম্যামের কথা মাথায় রাখিনি। ওই অপর্ণা তো একটা কাল্ট।”

পুরো ছবিটাই শ্যুট করা হয়েছে সাদা-কালোতে। এই চোখধাঁধানো গ্ল্যামার আর ডিজিটালের যুগে একটা গোটা ছবি সাদা-কালোয়! অভিনেতা অর্জুন চক্রবর্তী বললেন, “ওই সময়টা বোঝাতে সাদা-কালো ক্যানভাস ব্যবহার করা হয়েছে। আমি খুব খুশি ছবির এই সম্মান পাওয়ায়। দিতিপ্রিয়াকে আগে চিনতাম না, কাজ করে ভাল লেগেছে। তবে আমি সত্যজিৎ রায় আর সৌমিত্র চট্টোপাধ্যায়ের কথা মাথায় না রেখে আমার মতো কাজ করেছি।”

Advertisement

চোখধাঁধানো গ্ল্যামার আর ডিজিটালের যুগে একটা গোটা ছবি সাদা-কালোয়

১৯৫৯-এর পটভূমিকায় ঠিক যেখানে ‘অপুর সংসার’ শেষ হয়েছিল, সেখান থেকেই গল্প বলা শুরু করবে ‘অভিযাত্রিক’। খুব শীঘ্রই বড় পর্দায় মুক্তি পাবে ওই ছবি।

Advertisement

আরও পড়ুন: ‘তোমাকে খুব ভালবাসি’, বছর শেষে দেবকে জড়িয়ে বললেন রুক্মিণী

মাদক মামলায় গ্রেফতার করা হতে পারে অভিনেতা অর্জুন রামপালকে​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন