Donald Trump

‘ডিডিএলজে’ থেকে ‘শোলে’, সঙ্গে ক্রিকেট, ভাঙরা— ট্রাম্প মজে রইলেন পপুলার কালচারে

“প্রতি বছরে প্রায় ২০০০টি ছবি উপহার দেয় এই দেশ। কৃষ্টিশীল মানুষের আধার হল বলিউড”।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৮:০৭
Share:

ডোনাল্ড ট্রাম্প। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হলেনই বা তিনি মার্কিন প্রেসিডেন্ট, বলিউড-জ্বর কাবু করেছে ডোনাল্ড ট্রাম্পকেও। তাঁর দীর্ঘ বক্তৃতায় ডিডিএলজে('দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে'), 'শোলে' থেকে ভাঙরা—বাদ গেল না কিছুই। আমদাবাদে হাজার হাজার দর্শকের সামনে তিনি বলতে লাগলেন, “সারা বিশ্বের বিভিন্ন দেশের, বিভিন্ন প্রান্তের মানুষ ভাঙরার ছন্দে, ভারতীয় ছবির রোম্যান্সে মেতে ওঠে।” এশিয়ার সবচেয়ে বড় স্টেডিয়ামে তখন হাততালির ঝড় উঠেছে।

Advertisement

তিনি বলে চললেন, “প্রতি বছরে প্রায় ২০০০টি ছবি উপহার দেয় এই দেশ। কৃষ্টিশীল মানুষের আধার হল বলিউড”। ডিডিএলজে-র বিশ্বব্যাপী জনপ্রিয়তার কথাও স্মরণ করিয়ে দিলেন তিনি। শুধু বলিউড জ্বরই নয়, ক্রিকেট ফিভারেও আক্রান্ত ট্রাম্প। তাঁর বক্তৃতায় উঠে এল সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহালির নাম। হাততালি যেন থামেই না, সাধে কি তাঁকে 'ক্রাউড-পুলার' বলা হয়?

আরও পড়ুন: ‘২০১০-এ আমার বয়স ছিল পনেরো’, স্বরার মন্তব্যে নেটদুনিয়ায় হাসির রোল

Advertisement

বলিউডের সঙ্গে যে ভারতবাসীর নাড়ির যোগ, সে কথা বিশ্বের এগিয়ে থাকা দেশগুলির নেতারাও জানেন। মনে পড়তেই পারে যে, ২০১৫-য় ওবামা তাঁর ভারত সফরে এসেও উল্লেখ করেছিলেন শাহরুখ অভিনীত কাল্ট ছবি সেই ‘ডিডিএলজে’-রই সঙ্গে একটি সংলাপ। দিল্লির স্টেডিয়ামে ওবামা বলেছিলেন, “বড়ি বড়ি দেশো মে...ইউ নো হোয়াট আই মিন”...।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন