Coronavirus

পুজোয় বাইরে যাবেন না, নতুন গানে মানুষকে বার্তা রূপম ইসলামের

দুর্গা পুজো উপলক্ষে গান বাঁধলেন তিনি। নিজের কথায় নিজে সুরে সেই গানে ছড়িয়ে দিলেন সচেতনতার বার্তা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২০ ১৫:২০
Share:

রূপম ইসলাম।

করোনাকালে রাজ্যের মঙ্গল চেয়ে, রাজ্যবাসীর কথা ভেবে শারদীয়ায় সরাসরি অংশ নিলেন রূপম ইসলাম। কী ভাবে?

দুর্গা পুজো উপলক্ষে গান বাঁধলেন তিনি। নিজের কথায় নিজে সুরে সেই গানে ছড়িয়ে দিলেন সচেতনতার বার্তা। আনন্দবাজার ডিজিটালকে বললেন রূপম, “আমার স্ত্রী করোনার এই পুরো সময় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নানা পোস্ট করে মানুষকে সচেতন করে আসছে। ওর শব্দেরাই আমার অনুপ্রেরণা। আমি এই সময়কে গান দিয়েই বলতে চেয়েছি। বলতে চেয়েছি মানুষ যেন বাইরে না যান। কোনও মানুষের বাইরে যাওয়া মানেই তো অন্য মানুষ যিনি নিরাপদে থাকতে চাইছেন তাঁর ক্ষতির সম্ভাবনা বৃদ্ধি!”

‘পুজো হোক একটু সাবধানে’ গানে ছন্দে, লয়ে কী বললেন রূপম?

“পুজো পরিক্রমা না হয় রইল জমা। বন্ধুদের সমাগম ব্রাউজারে।” অথবা তিনি বলছেন, “আসছে বছর আবার হবে, এই বছরটা আমরা না হয় এ বার বাদ দিলাম।“

তবে দুর্গা পুজো মানেই রূপমের কাছে পূজাবার্ষিকী। তিনি বললেন, “এ বার পুজোয় ডিজিটালে যে কনসার্ট হবে তার নাম দিয়েছি ‘পূজাবার্ষিকী’”। ছোটবেলায় পার্ক সার্কাস ময়দানের পুজো ঘিরে মেলাই ছিল তাঁর অন্যতম আকর্ষণ। “আসলে ওই মেলার বাইরে একটা বামপন্থী বইয়ের দোকানের স্টল ছিল। তাতে ছোটদের জন্য রাশিয়ার বই পাওয়া যেত…” স্মৃতির কথা চলে এল রূপমের পুজোর অনুভূতিতে।

Advertisement

আরও পড়ুন: বিনা দর্শনার্থীতেই পুজো হবে কোন কোন তারকাদের বাড়িতে?

গানের মধ্যে দিয়ে বাড়িতে থেকেই পুজো কাটবে রূপমের। তাঁর কাছে দুর্গা পুজো আসলে কী? প্রশ্ন আসতেই খানিক ভেবে রুপমের জবাব, “কলকাতার দুর্গা পুজো আসলে কোনও বিশেষ গোষ্ঠীর নয়। এই উৎসববের কোনও শ্রেণি নেই। দেশ নেই। বয়স নেই। এই উৎসব মানুষের আলোর, মানুষের আনন্দের। আমিও আনন্দে মাতি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন