Aftab Shivdasani

Aftab Shivdasani: ‘এত বছর কাজ করছি, কখনও নিজেকে বহিরাগত মনে হয়নি’

আগামী ওয়েব সিরিজ় থেকে শুরু করে ব্যক্তিগত জীবন নিয়েও কথা বললেন আফতাব শিবদাসানি।

Advertisement

নবনীতা দত্ত

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০৯:২৪
Share:

আফতাব

মিষ্টি হাসির ‘চকলেট বয়’ ইমেজ ছেড়ে আফতাব শিবদাসানি এ বার বেশ সিরিয়াস চরিত্রে। সামনেই মুক্তি পাবে তাঁর পরবর্তী ওয়েব সিরিজ় ‘স্পেশ্যাল অপস সিজ়ন ১.৫’। পরিচালনায় নীরজ পাণ্ডে। তবে নিজের চরিত্র খোলসা করতে এখনই রাজি নন অভিনেতা। থ্রিলার সিরিজ়ে তাঁর চরিত্র মোচড় দেবে... এটুকু ইশারাই যথেষ্ট মনে করছেন আফতাব। তবে সিরিজ়ের হিম্মত সিংহকে নিয়ে বেশ উত্তেজিত শোনাল অভিনেতাকে, ‘‘হিম্মতকে সকলের কাছে পরিচিত করে তুলেছেন কে কে মেনন। তাঁর মতো অভিনেতার সঙ্গে কাজের সুযোগ পেয়েছি, সেটাই একটা অভিজ্ঞতা। কে কে একেবারেই মাটির মানুষ। অনেকে ওঁকে দেখে হয়তো ভাবেন যে, ওঁর সঙ্গে কথা বলা কঠিন। আসলে কিন্তু ঠিক বিপরীত। আর অভিনেতা হিসেবে উনি অসাধারণ। সিরিজ়ে অভিনয় করতে গিয়ে অনেকটা সময় কাটিয়েছি ওঁর সঙ্গে, ফলে অনেক কিছু শিখতে পেরেছি।’’

Advertisement

‘মস্তি’খ্যাত আফতাবের কমেডি দর্শক পছন্দ করলেও আপাতত ইনটেন্স চরিত্রের খোঁজে রয়েছেন অভিনেতা। ডার্ক, কমেডি, রোম্যান্টিক... জ়ঁর নিয়ে চিন্তিত নন তিনি। আফতাবের কথায়, ‘‘গল্পে আমি কেমন চরিত্র পাচ্ছি, সেটা নিয়েই এখন বেশি ভাবি। নিজেকে কোনও ধারার মধ্যে সীমাবদ্ধ রাখতে চাই না। সব ধরনের ছবি করতে চাই। শুধু আমার চরিত্রের গুরুত্ব থাকতে হবে। আর আমি খুব ভাগ্যবান যে, দর্শক আমায় কমেডি থেকে শুরু করে থ্রিলার জ়ঁরেও গ্রহণ করেছেন। যেমন ‘কসুর’-এর মতো থ্রিলার করেছি, তেমন কমেডিও করেছি।’’

বিভিন্ন ধারার ছবিতে যেমন কাজ করতে চান, তেমনই বলিউডের বাইরে দক্ষিণী ইন্ডাস্ট্রিতেও কাজ করতে উৎসাহী আফতাব। অক্টোবরেই মুক্তি পেয়েছে তাঁর দক্ষিণী ছবি ‘কোটিগোব্বা থ্রি’। মুখ্য চরিত্রে ছিলেন দক্ষিণী অভিনেতা কিচ্চা সুদীপ। আফতাবের সঙ্গে অনেক দিনের বন্ধুত্ব সুদীপের। ফলে ছবিটি করতে আলাদা করে পরিশ্রম করতে হয়নি তাঁকে। বড় পর্দায় মুক্তিপ্রাপ্ত ছবিটি নিয়ে বেশ খুশিও তিনি। বড় পর্দা আর ওয়েব দুই মাধ্যমে পরপর অনেক কাজ রয়েছে তাঁর হাতে। আফতাবের বিশ্বাস ভবিষ্যতে এই দু’টি মাধ্যম একসঙ্গে সহাবস্থান করবে। ‘‘টিকিট কেটে বড় পর্দায় সিনেমা দেখার মজা আলাদা। আবার ব্যক্তিগত পরিসরে আরামে শুয়ে-বসে ওয়েবের সিরিজ়-সিনেমা উপভোগ করার আনন্দ আর এক রকম। ওয়েবে কিছু দেখলে সময়মতো তা আগে-পরেও করা যায়, নিয়ন্ত্রণ নিজের হাতে থাকে। তাই আমার মতে, দুই মাধ্যম সমান্তরালে চলতে থাকবে। ভবিষ্যতে শান্তিপূর্ণ সহাবস্থান করবে।’’ তবে এখনও বড় পর্দায় ছবি মুক্তির আগে আলাদা উত্তেজনা অনুভব করেন আফতাব।

Advertisement

ইন্ডাস্ট্রিতে বহু দিন থাকলেও কোনও রকম বিতর্কে থাকেন না তিনি। বরং নিজেকে সব রকম রাজনীতি থেকে দূরে রাখতে চান। আফতাবের কথায়, ‘‘বলিউড আমার কর্মভূমি। রাজনীতির বাইরে থাকি। তবে এত দিন ইন্ডাস্ট্রিতে আছি, কখনও নিজেকে আউটসাইডার মনে হয়নি।’’ কাজের সময় কাজ। আর তার পরে নিজের পরিবার নিয়ে থাকতেই বেশি ভালবাসেন অভিনেতা। এখন স্ত্রী-কন্যা নিয়ে বিদেশেই বেশি সময় কাটে তাঁর। কাজের সূত্রে দেশে যাতায়াত লেগেই থাকে। তার বাইরে এক বছরের কন্যা নেভার সঙ্গে সময় কাটাতেই বেশি পছন্দ করেন অভিনেতা। ‘‘মেয়ের আশপাশে থাকলেই ভাল লাগে। মাঝেমাঝে ওকে নিয়ে ঘুরতে বেরোই। ও যখন জন্মায়, সেই সময়টা কখনও ভুলব না। একে সারা বিশ্ব জুড়ে তখন অতিমারি, তার মধ্যে এত সুন্দর একটা মুহূর্ত আমাদের জীবনে। কিন্তু ইউকে-র স্বাস্থ্য পরিষেবা এত ভাল যে, কোনও অসুবিধে হয়নি।’’ আর এখন মেয়েকে কেন্দ্র করেই আবর্তিত হয় অভিনেতার জীবন। অপেক্ষা শুধু মেয়েকে দেশে নিয়ে আসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন