Film

প্রথমবারের জন্য অনুষ্ঠিত হচ্ছে দলিত ফিল্ম ফেস্টিভ্যাল

অম্বেডকর ইন্টারন্যাশনাল মিশন (ইউএসএ) এই ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৮
Share:

প্রথমবারের জন্য নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে দলিত ফিল্ম ফেস্টিভ্যাল। ছবি সংগৃহীত।

আমেরিকার নিউইয়র্কে প্রথমবারের জন্য বসতে চলেছে দলিত ফিল্ম ফেস্টিভ্যালের আসর। আগামী ২৪ ফেব্রুয়ারি নিউইয়র্কের দ্য নিউ স্কুলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই ফিল্ম ফেস্টিভ্যাল। সাতটি সিনেমা ও পাঁচটি ডকুমেন্টারি ছবি দেখানো হবে সেখানে। ‘কালা’ ও ‘মাসান’-এর মতো জনপ্রিয় ছবিও দেখানো হবে সেখানে।

Advertisement

অম্বেডকর ইন্টারন্যাশনাল মিশন (ইউএসএ) এই ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করছে। এই কাজে তাঁদেরকে সাহায্য করছে অম্বেডকর অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকা, বোস্টন স্টাডি গ্রুপ, বার্নার্ড কলেজ, কলম্বিয়া ইউনিভার্সিটি ও দ্য নিউ স্কুল, নিউইয়র্ক।

শিল্পের বিভিন্ন জনপ্রিয় ধারায় যেভাবে তুলে ধরা হয় দলিতদের জীবন, সেই গতানুগতিকতার ছক ভাঙতেই এই দলিত ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে বলে উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে।

Advertisement

দলিত ফিল্ম ফেস্টিভ্যাল। ছবি সৌজন্যে ইন্ডিয়া-চায়না ইনস্টিটিউট।

এই ফেস্টিভ্যালে উপস্থিত থাকবেন জাতীয় পুরস্কার প্রাপ্ত মরাঠি পরিচালক নাগরাজ মঞ্জুলে, পিএ রঞ্জিত ও ফেমিনা মিস ইন্ডিয়া আর্থ জয়ী নীহারিকা সিংহ।

‘মাসান’ ও ‘কালা’ মতো জনপ্রিয় ছবি ছাড়াও ‘দালান টিভি সিরিজঃ দ্য ব্যাটল অফ ভীমা কোরেগাঁও’ ও ‘গাঁধী, আনটাচেবল অ্যান্ড মি’-এর মতো ডকুমেন্টারি ছবিও দেখানো হবে নিউইয়র্কে অনুষ্ঠিত প্রথম ফিল্ম ফেস্টিভ্যালে।

আরও পড়ুন: অভিনয় জগতে আসার আগে কী করতেন রণবীর?

(হলিউড, বলিউড বা টলিউড - টিনসেল টাউনের টাটকাবাংলা খবরপড়তে চোখ রাখুন আমাদেরবিনোদনের সব খবরবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন