Bengali Song

Ganwala: গান নিয়ে নতুন ভাবনা, তিন পর্বের ‘গানওয়ালা’, গানের সুরে বোনা গল্প

একটি গানের শেষ থেকে শুরু নতুন গানের গল্প। সেই গল্প আবার টেনে নিয়ে যাবে আর এক নতুন গানের পর্বে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ২২:০৪
Share:

‘গানওয়ালা’র তিন পর্ব।

Advertisement

‘জানো না বুঝি আমি সেই গানওয়ালা নই/তোমাকে নিংড়ে আজ বানাবো না নতুন গান/ নিজেকে শেষ করে বানাবো গানের বই/ ভালবাসার শেষ স্মৃতিরাও হবে ম্লান।’

Advertisement

না কোনও ওয়েব সিরিজ নয়, বরং বলা যেতে পারে গানের সিরিজ। একই ভাবনার গানের গল্পে বদলে যাবে কথা ও সুর। তিন পর্বে গানের গল্পেও থাকছে নতুন চমক।

গান নিয়ে এমনই এক অভিনব ভাবনার রূপ দিয়েছেন একাধারে গীতিকার, সুরকার প্রাজ্ঞ দত্ত। এই গানের সঙ্গীতায়োজনের দায়িত্বে তিনিই। এই অভিনব ভাবনার নেপথ্যের গল্পটা কী? শিল্পীর মতে, ‘‘আমরা যারা গানওয়ালা, মানে গান বানাই, আমাদের চোখে যা কিছু আকর্ষণীয়, তা মনে ধরে রাখি। সেই সব টুকরো টুকরো ছবি আঁকা হয় গানে। আমার ভিতরে যে আবেগ আছে, তাকে নিংড়ে নিয়েই গান লিখি। এখানে অন্য কারও আবেগের প্রয়োজন নেই।’’

‘গানওয়ালা’ অন্য গানের থেকে আলাদা। এখানে একটা গানের শেষ থেকে শুরু নতুন গানের গল্প, সেই গল্প আবার টেনে নিয়ে যাবে আর এক নতুন গানের পর্বে। তিন পর্বের ‘গানওয়ালা’র প্রথম পর্ব মুক্তি পাবে ১৮ জুলাই।

এই গানের ভাবনা, কথা ও সুর প্রাজ্ঞ দত্ত, সঙ্গীতায়োজনে দীপেশ চক্রবর্তী। গেয়েছেন প্রাজ্ঞ ও দীপেশ। গান-মিশ্রণে দেবজিৎ সেনগুপ্ত। গানের মিউজিক ভিডিয়োয় অভিনয় করেছেন ঋক দে, রুমা ভদ্র ও প্রাজ্ঞ। পরিচালনা ও প্রযোজনায় কুন্তল ও সন্দীপন পণ্ডিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন