Gourab Chatterjee

Gourab: ৭ রকমের মাছ খেতেই হবে গৌরবকে: জামাইষষ্ঠীতে দাবি গৌরবের শাশুড়ির, জেনে নিন মেনু

আনন্দবাজার ডিজিটালকে ষষ্ঠীর খাওয়া দাওয়ার সম্পূর্ণ তালিকা দিলেন দেবযানী কুমার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৪:৪৪
Share:

দেবাশিস কুমার, দেবলীনা কুমার, গৌরব চট্টোপাধ্য়ায় এবং দেবযানী কুমার।

বিয়ের পরে প্রথম জামাইষষ্ঠী বলে কথা। জামাই আদরে কোনও ত্রুটি রাখছেন না অভিনেতা গৌরব চট্টোপাধ্যায়ের শাশুড়ি দেবযানী কুমার। সকালের জলখাবার থেকে শুরু করে নৈশভোজের পুরো তালিকা শুনে চোখ কপালে উঠতে পারে। বুধবার সকাল সকাল রাসবিহারীতে বাপের বাড়ি পৌঁছে যেতে হয়েছে অভিনেত্রী দেবলীনা কুমারকে। গৌরবও সেজেগুজে স্ত্রীর সঙ্গে শ্বশুরবাড়ি পৌঁছেছেন। সোনালি ব্লাউজের সঙ্গে সোনালি পাড়ের লাল শাড়ি পরেছেন দেবলীনা। গৌরবের পরনে নীল পেড়ে সাদা ধুতির উপর কালো পাঞ্জাবি।

Advertisement

সকালের পেটপুজো

দুপুরের পেটপুজো

আনন্দবাজার ডিজিটালকে ষষ্ঠীর খাওয়া দাওয়ার সম্পূর্ণ তালিকা দিলেন বিধায়ক দেবাশিস কুমারের স্ত্রী দেবযানী কুমার। দেবযানী বললেন, ‘‘কলার বড়া শুভ বলে মনে করা হয় বাঙালি পরিবারে। তাই পারিবারিক নিয়ম মেনে কলার বড়ার সঙ্গে ৫ রকমের ফল, ৫ রকমের মিষ্টি, চালের পায়েস খেতে দিয়েছি গৌরবকে।’’

সকালে উঠেই দেবযানী তাঁদের বাড়ির জগদ্ধাত্রী মন্দিরে গিয়ে পুজো দিয়ে এসেছেন। তার পরে বট পাতায় মোড়া ৫টা সুপুরি, ৫টা পান, ৫টা হলুদ জামাইয়ের মাথায় ঠেকিয়ে হাওয়া করেছেন। এ ছাড়া সকালেই আম আর লিচু কেটে দিয়েছিলেন জলখাবারের সঙ্গে।

Advertisement

দুপুরে ভাতের সঙ্গে ডাল, ৫ রকমের ভাজা, মোচার ঘণ্ট, শুক্ত, ৭ রকমের মাছ, চাটনি, মিষ্টি, দই পাতে পড়ল গৌরবের। ৭ রকমের মাছের মধ্যে রয়েছে ইলিশ, চিংড়ি, পাবদা, তেল কই, কাতলার কালিয়া, পমফ্রেট ভাজা, ট্যাংরা মাছ। সকালবেলা উঠে রান্নার সহকারীর সঙ্গে মিলে এই সমস্ত আয়োজন করেছেন দেবলীনার মা।

এখানেই শেষ নয়। নৈশভোজেও জারি থাকবে জামাই-আদর। লুচি, পোলাও, ফিশ ফ্রাই, মাটন কাটলেট, পাঁঠার মাংস, রাবড়ি আর মিষ্টি সহযোগে পেট পুজো হবে গৌরবের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন