Oscars 2023

‘মনে থেকে যাবে ছবি’, অস্কার মনোনীত বাঙালি পরিচালক শৌনকের জন্য কলম ধরলেন অস্কারজয়ী

এক জন অস্কার মনোনীত পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের পরিচালক। অন্য জন অস্কারজয়ী স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের প্রযোজক। ‘অল দ্যাট ব্রিদস্’ এর পরিচালকের উদ্দেশে লিখলেন ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ এর প্রযোজক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ২০:৪৫
Share:

‘অস্কারই শেষ মাইলফলক নয়’, বাঙালি শৌনকের উদ্দেশে খোলা চিঠি গুনীতের। ফাইল চিত্র।

৯৫তম অস্কারের মঞ্চে উজ্জ্বল ভারতীয় সিনেমা। মোট তিনটি বিভাগের মনোনয়নের মধ্যে দু’টি অস্কার এসেছে ঝুলিতে। স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে সেরার শিরোপা অর্জন করেছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। মৌলিক গানের বিভাগে সেরার সম্মান পেয়েছে ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটি। অস্কারজয়ের উচ্ছ্বাসের পাশাপাশি রয়েছে কিছুটা মনখারাপও। পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে মনোনয়ন অর্জন করেছিল বাঙালি পরিচালক শৌনক সেনের ছবি ‘অল দ্যাট ব্রিদস’। চূড়ান্ত মনোনয়নের তালিকায় জায়গা পেয়েও শেষ দৌড়ে সেরার শিরোপা হাতছাড়া হল শৌনকের। ‘অল দ্যাট ব্রিদস’কে টেক্কা দিয়ে অস্কার জিতে নেয় ‘নাভালনি’। অস্কার হাতছাড়া হওয়ার পর মঙ্গলবার সমাজমাধ্যমে ফিরে একটি পোস্ট লিখেছিলেন বাঙালি পরিচালক শৌনক সেন, সঙ্গে ছিল অস্কারের অনুষ্ঠানের একাধিক ছবি। এ বার শৌনকের উদ্দেশে সমাজমাধ্যমে কলম ধরলেন ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ এর প্রযোজক গুনীত মোঙ্গা।

Advertisement

সমাজমাধ্যমের পাতায় শৌনকের সঙ্গে একটি ছবি শেয়ার করেন গুনীত। অস্কারজয়ী প্রযোজক লেখেন, ‘‘প্রিয় শৌনক, তোমার থেকে শিখতে পেরে খুব আনন্দ পেয়েছি। তোমার মতো চলচ্চিত্র নির্মাতার সঙ্গে পরিচয় হওয়ায় আমি সম্মানিত। তোমার সৃষ্টি গোটা দুনিয়ার কাছে পৌঁছে যাওয়া উচিত। ভারতীয় ছবিতে তোমার অবদানের জন্য ধন্যবাদ।’’ গুনীত আরও লেখেন, ‘‘তোমার ছবি ‘অল দ্যাট ব্রিদস’ সবসময় গর্বের সঙ্গে অস্কার মনোনয়নের কথা মনে করাবে। ইতিমধ্যেই কান চলচ্চিত্র উৎসব, সিনেমা আই অনার্স অ্যাওয়ার্ডস, এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডের মতো আন্তর্জাতিক সম্মানে স্বীকৃত হয়েছে এই ছবি। এই প্রজন্মের গুরুত্বপূর্ণ ভারতীয় চলচ্চিত্র নির্মাতা হিসাবে আমি সব সময় শৌনক সেনের নাম আগে রাখব।’’ অস্কারই শেষ মাইলফলক নয়, এখনও আরও পথচলা বাকি, এ কথা বলতে গুনীত লেখেন, ‘‘কালকের অস্কার পেরিয়ে গিয়েছে। তবে ‘অল দ্যাট ব্রিদস’ এর প্রভাব ও তোমার কাজ অন্য সবাইকে অনুপ্রেরণা দেবে।’’

অস্কার হাতছাড়া হওয়ার পর মঙ্গলবার সমাজমাধ্যমে বেশ কিছু ছবি পোস্ট করেন শৌনক। তিনি লেখেন, ‘‘কাল থেকে অনেক সাপোর্টিভ মেসেজ পেয়েছি। অস্কার হারানোর পর প্রায় এক ঘণ্টা খুব হতাশ লাগছিল, তবে তার পরেই এই ঝলমলে দুনিয়ায় মজে গেলাম। এখনও ভাবতে অবাক লাগছে যে, এখানেই এই অধ্যায়ের ইতি।’’ এ বার ভারতে ছবি মুক্তি নিয়ে ভাবতে চান শৌনক। তিনি লেখেন, ‘‘এ বার ভারতে আমাদের ছবির পরিবেশনা নিয়ে ভাবতে হবে। কী ভাবে, কোন ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে ছবি, তা নিয়ে এ বার ভাবনাচিন্তা করতে হবে।’’ আগামীতে কি এক সঙ্গে কাজ করবেন প্রযোজক গুনীত ও পরিচালক শৌনক? গুনীতের পোস্টের পর সেই অপেক্ষাতেই রয়েছেন অনুরাগীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন