রানির ঘরে চুরি!

এ চুরিকে মৃদুভাবে ‘মিউজিক পাইরেসি’ বলে মোটেই পার পাওয়া যাবে না। অথচ এও এক গান-চুরির ঘটনা। যে -সে নয়, খোদ পপ-সম্রাজ্ঞীর নিজস্ব তোষাখানায় হাত দিয়েছিলেন ইজরায়েলের অ্যাডি লেডেরম্যান। তিনি আবার নিজের দেশে বেশ পরিচিত মুখ। ম্যাডোনার কিছু গানকে ইন্টারনেটে বেআইনি ভাবে প্রকাশ করে দিয়েছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৫ ০০:০০
Share:

এ চুরিকে মৃদুভাবে ‘মিউজিক পাইরেসি’ বলে মোটেই পার পাওয়া যাবে না। অথচ এও এক গান-চুরির ঘটনা। যে -সে নয়, খোদ পপ-সম্রাজ্ঞীর নিজস্ব তোষাখানায় হাত দিয়েছিলেন ইজরায়েলের অ্যাডি লেডেরম্যান। তিনি আবার নিজের দেশে বেশ পরিচিত মুখ। ম্যাডোনার কিছু গানকে ইন্টারনেটে বেআইনি ভাবে প্রকাশ করে দিয়েছিলেন তিনি। সে কারণে ‘আমেরিকান আই়ডল’-এর ইজরায়েলি স‌ংস্করণের অন্যতম প্রতিযোগী লেডেরম্যানকে তেল আভিভের এক আদালত ১৪ মাসের কারাবাস এবং ৪০০০ মার্কিন ডলার জরিমানার দণ্ড দিয়েছে।

Advertisement

গত ৬ মার্চ ম্যাডোনার সাম্প্রতিক অ্যালবাম ‘রেবেল হার্ট’ প্রকাশিত হয়েছে। কিন্তু ২০১৪-এর ডিসেম্বরেই এই অ্যালবামের বেশ কিছু ট্র্যাক ইন্টারনেটে সহজলভ্য হয়ে যায়। এর এক মাসের মধ্যেই ধরা পড়েন লেডেরম্যান। আদালতে লেডেরম্যান স্বীকার করেছেন যে, তিনি ম্যাডোনার ব্যক্তিগত কম্পিউটার হ্যাক করে ওই ‘ডেমো ট্র্যাক’গুলি সংগ্রহ করেছিলেন। লেডেরম্যানের শাস্তিতে স্বস্তি বোধ করেছেন ৫৬ বছরের এভারগ্রিন ম্যাডোনা। এ জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন এফ বি আই, ইজরায়েলি পুলিশ এবং সংশ্নিষ্ট সকলকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন