Hansal Mehta

নির্লজ্জ লোক, ক্ষতিগ্রস্তদের নিয়ে ব্যবসা করছেন, ‘ফরাজ়’ বানিয়ে আক্রমণের মুখে হনসল

২০১৬ সালে বাংলাদেশের ঢাকায় ‘হোলি আর্টিজান ক্যাফে’তে সন্ত্রাসবাদী হামলার উপর ভিত্তি করে নির্মিত ‘ফরাজ়’। সম্প্রতি ট্রেলার ভাগ করে নিয়েছিলেন হনসল। তার পরই আক্রমণ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৪:০৭
Share:

‘ফরাজ়’ মুক্তির আগে সমালোচনার মুখে পড়তে হল পরিচালক হনসল মেটাকে। ছবি: সংগৃহীত।

‘ফরাজ়’-এর মতো ছবি নির্মাণের জন্য সমালোচনার মুখে পড়তে হল হনসল মেহেতাকে। এক টুইটার ব্যবহারকারী তাঁকে ‘নির্লজ্জ’ বলে বসলেন। শোনালেন আরও কদর্য বাক্যবন্ধ। যার প্রতিক্রিয়ায় ফের সরব হলেন হনসলও।

Advertisement

ছবির মুক্তি আগামী মাসে। ২০১৬ সালে বাংলাদেশের ঢাকায় ‘হোলি আর্টিজান ক্যাফে’তে সন্ত্রাসবাদী হামলার উপর ভিত্তি করে নির্মিত ‘ফরাজ়’। সম্প্রতি ট্রেলার ভাগ করে নিয়েছিলেন হনসল। তার পরই আক্রমণ। পরিচালকের টুইটে প্রতিক্রিয়া জানিয়ে শনিবার এক ব্যক্তি লিখেছেন, “আপনার নিজের লজ্জিত হওয়া উচিত। আপনি এক জন নির্লজ্জ ব্যক্তি। ক্ষতিগ্রস্ত পরিবারের অনুমতি না নিয়ে লাভের জন্য একটি ভয়ঙ্কর ট্র্যাজেডিকে কাজে লাগাচ্ছেন। নিজের দেশের ঘটনা নিয়ে ছবি বানাচ্ছেন না কেন?”

তার উত্তরে ‘ফরাজ়’ সংক্রান্ত একটি প্রতিবেদনের লিঙ্ক শেয়ার করে হনসল লিখলেন, “আশা করি, এই লেখা আপনাকে আরও একটু সামঞ্জস্যপূর্ণ দৃষ্টিভঙ্গি রাখার সুযোগ দেবে। অনুগ্রহ করে পড়ুন।” উল্লিখিত প্রতিবেদনটি ‘শৈল্পিক স্বাধীনতা’, ‘শোককে সেন্সরশিপে প্রবেশ করতে দেওয়া’ এবং ‘বাতিল সংস্কৃতি’-র মতো বিষয়গুলিকে তুলে ধরেছিল। যাতে বিশ্ব জুড়ে সচেতনতা তৈরির প্রয়াস দেখা যায়।

Advertisement

আগামী ৩ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘ফরাজ়’। প্রয়াত বলিউড অভিনেতা শশী কপূরের পৌত্র জাহান কপূরের অভিষেক হতে চলেছে হনসল পরিচালিত এই ছবি দিয়েই। ছবিতে অভিনেতা পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়ালও রয়েছেন।

সপ্তাহের শুরু থেকেই ‘ফরাজ়’ সমস্যার মুখে পড়ছে। সন্ত্রাসবাদী হামলায় নিহতদের পরিবারের সদস্যরা এই ছবির বিরুদ্ধে প্রতিবাদ জানান। দিল্লি হাইকোর্ট অভিযোগকারীদের পরিচালকের সঙ্গে বসে মিটমাট করে নেওয়ার নির্দেশ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন