প্রথম ছবিতেই ‘ক্রিটিকস্ অ্যাওয়ার্ড’ জিতলেন নীরজ

এ যেন এক ছবিতেই ছোবল! প্রথম ছবি ‘মসান’-এ ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস্’ অ্যাওয়ার্ড জিতে নিলেন তরুণ পরিচালক নীরজ ঘেওয়ান। ৬৮তম কান আন্তর্জাতিক ফিল্ম উত্সবে গত ২০ মে এই ছবির প্রিমিয়ার শো ছিল। ছবির শেষে টানা পাঁচ মিনিট ধরে হাততালি ও প্রশংসায় মুখর ছিল প্রেক্ষাগৃহ। ‘মসান’ শব্দের অর্থ একা উড়ে যাওয়া। বারাণসী ও তার পাশ দিয়ে বয়ে যাওয়া গঙ্গাকে কেন্দ্র করে তৈরি হয়েছে ছবিটি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ মে ২০১৫ ১২:০১
Share:

এ যেন এক ছবিতেই ছোবল! প্রথম ছবি ‘মসান’-এ ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস্’ অ্যাওয়ার্ড জিতে নিলেন তরুণ পরিচালক নীরজ ঘেওয়ান। ৬৮তম কান আন্তর্জাতিক ফিল্ম উত্সবে গত ২০ মে এই ছবির প্রিমিয়ার শো ছিল। ছবির শেষে টানা পাঁচ মিনিট ধরে হাততালি ও প্রশংসায় মুখর ছিল প্রেক্ষাগৃহ।

Advertisement

‘মসান’ শব্দের অর্থ একা উড়ে যাওয়া। বারাণসী ও তার পাশ দিয়ে বয়ে যাওয়া গঙ্গাকে কেন্দ্র করে তৈরি হয়েছে ছবিটি। একুশ শতকেও লিঙ্গ বৈষম্যের জেরে জেরবার এ দেশের বহু জায়গা। সেই রকমই চারটি চরিত্রের নানা ওঠাপড়া প্রত্যেকটি ফ্রেমে ফুটিয়ে তুলেছেন পরিচালক।

‘গ্যাংস অফ ওয়াসেপুর’ খ্যাত অভিনেত্রী রিচা চাড্ডাকে এই ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন। এ ছাড়াও শ্বেতা ত্রিপাঠী, সঞ্জয় মিশ্র ও ভিকি কৌশলকে অন্য তিনটি চরিত্রে দেখা যাবে। প্রত্যেকেরই এটি প্রথম ছবি।

Advertisement

অনুরাগ কাশ্যপের সহযোগী হিসাবে নীরজের কাজ শেখা শুরু। সেখান থেকে প্রথম ছবিতেই আন্তর্জাতিক স্তরের এই সম্মানে অভিভূত তিনি। পুরস্কার জেতার খবর শুনে আবেগতাড়িত হয়ে পড়েন নীরজ। ট্যুইট করে রিচা জানিয়েছেন— ‘ব্লেসড, টিম টেক আ বাও’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন