Parama Banerjee

Paroma-Covid: করোনার পার্শ্বপ্রতিক্রিয়ায় ৮০ শতাংশ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন কণ্ঠশিল্পী পরমা?

শিল্পীর ভাগ করে নেওয়া পোস্ট বলছে, গত একটি সপ্তাহ পরমার জীবনে যেন দুঃস্বপ্নের মতো কেটেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১৪:৫১
Share:

পরমা বন্দ্যোপাধ্যায়।

কণ্ঠশিল্পী পরমা বন্দ্যোপাধ্যায়ের করোনা-মুক্তি ঘটেছে বেশ কিছু দিন আগেই। গত শুক্রবার থেকে আচমকাই বাঁ চোখে ঝাপসা দেখতে শুরু করেন তিনি। রবিবারে তাঁর দৃষ্টিশক্তি ৮০ শতাংশ চলে গিয়েছে। নেটমাধ্যমে সেই অবর্ণনীয় পরিস্থিতির কথা সামনে এনেছেন পরমা। জানিয়েছেন, গত শুক্রবার, ‘হঠাৎই আমি বুঝতে পারি বাঁ চোখে ঝাপসা দেখছি। রবিবারের মধ্যে বাঁ চোখের ৮০ শতাংশ দৃষ্টি চলে গিয়েছে।’

কী ভাবে ঘটল এই অঘটন? শিল্পীর ভাগ করে নেওয়া পোস্ট বলছে, গত একটি সপ্তাহ পরমার জীবনে যেন দুঃস্বপ্নের মতো কেটেছে। কয়েক সপ্তাহ আগে জ্বর আসে তাঁর। প্রচণ্ড ক্লান্তিও ছিল শরীরে। সেই সময় পরমা চিকিৎসক মণীশ গঙ্গোপাধ্যায়ের অধীনে থেকে চিকিৎসা করান। সেই সময় চিকিৎসক পরমার বেশ কিছু পরীক্ষা করান। কোনও নির্দিষ্ট সংক্রমণ ধরা না পরলেও শিল্পীর সিআরপি-এর মাত্রা অনেকটাই বেশি ছিল।

সেই সমস্যা থেকে সেরেও ওঠেন শিল্পী। তাঁর দাবি, করোনা সংক্রমণ কমাতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু অ্যান্টিবায়োটিক খেয়েছিলেন। তার পরেই গত শুক্রবার হঠাৎ চোখে সমস্যা দেখা দেয় তাঁর। শিল্পীর কথায়, ‘কোনও ব্যথা নেই। চোখ থেকে জল পড়া নেই। বাড়তি কোনও কষ্টও নেই। কেবল চোখটা যেন ভারী হয়ে আছে। সেই সঙ্গে ক্রমশ আবছা হয়ে যাচ্ছে দৃষ্টিশক্তি।’ আর দেরি না করে পরমা যোগাযোগ করেন কলকাতার খ্যাতনামা রেটিনা সার্জেন চিকিৎসক অভিজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে। তিনিও নানা ধরনের পরীক্ষার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি, স্টেরয়েড সহ বেশ কিছু ওষুধ তিনি দিয়েছেন শিল্পীকে।

Advertisement

এখন কেমন আছেন পরমা? চোখের কারণে মানসিক ভাবে বিপর্যস্ত শিল্পী কথা বলতে পারেননি আনন্দবাজার অনলাইনের সঙ্গে। পরিবর্তে তাঁর পরিবারের পক্ষ থেকে কথা বলেন বিনায়ক মিত্র। তিনি জানান, ‘‘কী ভাবে পরমা এই অঘটনের শিকার হলেন আমরা জানি না। চিকিৎসকেরাও বলতে পারছেন না। তাঁদের মতে, কোনও কিছু সংক্রমণের কারণে এই অঘটন ঘটতে পারে। আবার অন্য কারণও থাকতে পারে।’’ তবে চিকিৎসকদের দেওয়া ওষুধ ঠিক মতো পড়ায় আর বাড়াবাড়ি কিছু হয়নি শিল্পীর।

বিনায়কের দাবি, চিকিৎসকেরা জানিয়েছেন, পরমার চোখের এই সমস্যা সাময়িক। টানা চিকিৎসায় আগামী দিনে আবার আগের মতোই দৃষ্টিশক্তি ফিরে পাবেন শিল্পী।

বাংলা গানের পাশাপাশি সঞ্চালনাতেও অনায়াস পরমা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঞ্চালনায় রিয়েলিটি শো 'রোজগেরে গিন্নি' এক সময় ছোট পর্দায় তুমুল জনপ্রিয় হয়েছিল। এছাড়াও তিনি কাজ করেছেন 'এবং ঋতুপর্ণ', 'শুধু তোমারই জন্য' টক শো-এ। পরমার গান শোনা গিয়েছে 'ভূতের ভবিষ্যৎ', 'এলার চার অধ্যায়', 'নৌকোডুবি' সহ একাধিক ছবিতে। তাঁর 'ঘরে ফেরার গান', 'আবার বছর কুড়ি' পরে ডিস্ক ও অ্যালবাম ২টিও শ্রোতাদের বেশ প্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন