javed akhtar

প্রশংসাই সার! মোদী ঘনিষ্ঠ কঙ্গনাকে পাত্তাই দিলেন না জাভেদ আখতার

মুম্বই হামলা নিয়ে জাভেদ আখতারের মন্তব্যের পর সমাজমাধ্যমে প্রশস্তি গেয়েছিলেন তিনি। তাতেও বরফ গলল না। ‘এগিয়ে চলুন’ বলে পাশ কাটিয়ে গেলেন গীতিকার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪৮
Share:

কঙ্গনা প্রসঙ্গে পাশ কাটিয়ে গেলেন জাভেদ আখতার। ছবি: সংগৃহীত।

স্বমহিমায় সমাজমাধ্যমে ফিরেছেন বটে। তবে, দ্বিতীয় ইনিংসে বলিউড ‘কুইন’ কঙ্গনা রানাউতের গলায় অন্য সুর। বিদ্বেষ, সমালোচনা ছেড়ে আজকাল প্রশস্তি গাইছেন অভিনেত্রী। যাঁর সঙ্গে এক সময় আদায়-কাঁচকলায় সম্পর্ক ছিল, তাঁকেই বিয়ের শুভেচ্ছা জানাচ্ছেন। আবার তাঁর নকল করার ভিডিয়ো দেখে সমালোচনার বদলে প্রশংসা করছেন। সেই ধারা বজায় রেখে জাভেদ আখতারের প্রশংসাতেও পঞ্চমুখ হয়েছিলেন কঙ্গনা। কিন্তু সেই প্রশস্তিকে পাত্তাই দিলেন না বলিউডের নামজাদা গীতিকার। কঙ্গনার প্রশংসা নিয়ে প্রশ্ন করা হলে তাঁর সটান উত্তর, ‘‘এগিয়ে চলুন।’’

Advertisement

দিন কয়েক আগে পাকিস্তানের লাহোরে এক অনুষ্ঠানে গিয়ে মুম্বই হামলা নিয়ে সরব হয়েছিলেন জাভেদ আখতার। ভারত-পাকিস্তান সম্পর্কে অস্বস্তির জেরে একাধিক বার প্রভাবিত হয়েছেন দুই দেশের শিল্পীরা। তৈরি হয়েছে তিক্ততা। তা নিয়ে প্রশ্ন করা হলে গীতিকার বলেন, ‘‘মুম্বই হামলার বিষয়ে সবাই অবহিত। হামলাকারীরা নরওয়ে বা ইজিপ্ট থেকে আসেনি। মুম্বই হামলার পরিকল্পনাকারীরা এখনও আপনাদের দেশেই অবাধে ঘুরে বেড়াচ্ছেন। ভারতীয়রা যদি এ নিয়ে মনে ক্ষোভ পুষে রাখেন, আপনাদেরও সেটা বোঝা উচিত।’’ দুই দেশের শিল্পীদের মধ্যে সমীকরণ নিয়েও মুখ খোলেন জাভেদ। তাঁর দাবি, ‘‘আমরা ভারতে পাকিস্তানি শিল্পী নুসরত আলি খান ও অন্যান্যদের অনুষ্ঠানের আয়োজন করেছি, কিন্তু আপনারা কখনও লতা মঙ্গেশকরের অনুষ্ঠানের আয়োজন করেননি।’’ পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে এই সাহসী মন্তব্য করার জন্য জাভেদ আখতারের প্রশংসা করেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। সমাজমাধ্যমে তিনি লেখেন, ‘‘জাভেদ সাহেবের কবিতা শুনলেই আমার মনে হয়, স্বয়ং মা সরস্বতী যেন তাঁকে আশীর্বাদ করেছেন। মানুষের মনের মধ্যে সত্যি থাকলে তবেই তাঁর মধ্যে ঐশ্বরিক ভাব বিরাজ করে।’’ শেষে কঙ্গনা জুড়ে দেন, ‘‘ঘর মে ঘুসকে মারা হ্যায়!’’

কঙ্গনার এই মন্তব্যের পরে তা নিয়ে এক সাক্ষাৎকারে জাভেদ আখতারকে প্রশ্ন করা হয়। তাঁর সটান উত্তর, ‘‘এগিয়ে যান।” কঙ্গনার মতামতকে গুরুত্ব দিতে নারাজ গীতিকার। তাঁর মতে, ‘‘আমি কঙ্গনাকে গুরুত্ব দিই না, ওঁর মতামতকে কেন দেব!’’ জাভেদের এই উত্তর রীতিমতো ভাইরাল সমাজমাধ্যমে। নেটাগরিকদের অনেকেই মনে করছেন, যাঁকে যেমন উত্তর দেওয়ার কথা, তাঁকে সেই ভাষাতেই উত্তর দিয়েছেন বর্ষীয়ান গীতিকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন