হাসির মোড়কে পারিবারিক ছবি

ইমেজ ভেঙে অন্য ধারার ছবিতে জিৎ-কৌশানী। খবর দিচ্ছে আনন্দ প্লাস জিতের চরিত্রের নাম স্পন্দন। আর তার সঙ্গে জিতের মিলটা ঠিক কোথায়? পরিচালক বিশ্বরূপ বিশ্বাসের কথায়, ‘‘দু’জনে মজা করতে ভালবাসে আর বৌকে ভালবাসে।’’

Advertisement
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ০০:০২
Share:

জিৎ ও কৌসানী।

কর্মাশিয়াল ছবিতেই জিৎ নিজের ‘ইমেজ’ ভাঙছেন! আর তাঁর এই ইমেজ ভাঙায় সাহায্য করলেন পাভেল। তা-ও আবার মৌলিক গল্পে। পাভেলের কলমই খুঁজে পেয়েছে এক শ্বশুর, জামাই আর নাতির গল্প। এই জামাইয়ের চরিত্রে দেখা যাবে জিৎকে। যেখানে অভিনয় থেকে কণ্ঠ, সবেতেই জিৎ নিজেকে ভেঙেছেন। তাঁর কথায়, ‘‘এ রকম কমিক চরিত্রে অভিনয় করার উৎসাহ পেয়েছিলাম পাভেলের জন্যই। তার পর লেগে পড়লাম। কতটা করতে পেরেছি, তা দেখলেই বুঝতে পারবেন। কিছু দিনের মধ্যেই ট্রেলার লঞ্চ করছি।’’

Advertisement

জিতের চরিত্রের নাম স্পন্দন। আর তার সঙ্গে জিতের মিলটা ঠিক কোথায়? পরিচালক বিশ্বরূপ বিশ্বাসের কথায়, ‘‘দু’জনে মজা করতে ভালবাসে আর বৌকে ভালবাসে।’’ এই কারণেই বোধহয় স্পন্দনকে পেয়ে এক মুহূর্তও ভাবতে সময় নেননি নায়ক জিৎ! স্পন্দন আর জিৎ মিলে গিয়েছেন ‘বাচ্চা শ্বশুর’-এ। কিন্তু ছবির এমন অদ্ভুত নাম কেন? পরিচালকের বয়ানে, বাচ্চা এবং শ্বশুরকে নিয়ে স্পন্দনের জীবনে তৈরি হয় জটিলতা। যা নিয়ে এগিয়েছে ছবির গল্প। কিন্তু জটিলতা ঠিক কী নিয়ে, সেটা এখনই খুলে বলতে চান না পরিচালক।

রোম্যান্টিক গল্পের মোড়কে এটি একটি এমন পারিবারিক কমেডি ছবি, যেখানে প্রতিটি চরিত্রের সমান গুরুত্ব। তা হলে ছবিতে হিরো কে? শ্বশুর, জামাই না কি নাতি? ‘‘প্রতিটি চরিত্রের নিজস্ব জায়গা রয়েছে,’’ বললেন পরিচালক। স্পন্দনের স্ত্রী জোনাকির চরিত্রে অভিনয় করছেন কৌশানী মুখোপাধ্যায়। কিন্তু যার কথা না বললে চলে না, সে হল ছবিতে এই দম্পতির তিন বছরের সন্তান, যাকে নিয়েই বেঁধেছিল দ্বন্দ্ব। পর্দায় খুদের চরিত্রে অভিনয় করেছে আমন। ‘মিলন তিথি’ ধারাবাহিকের সুবাদে ইতিমধ্যেই ছোট পর্দায় পরিচিত সে। কিন্তু তাকে খুঁজে পাওয়ার আগেই ছবির শুটিং শুরু হয়ে গিয়েছিল অন্য আর একটি বাচ্চাকে নিয়ে। সেখানেই বিপত্তি। তার নখের আঁচড়ে জখম হয়েছিল পাভেল। তাকে নিয়ে এগোনো গেল না। শুটিংয়ের দ্বিতীয় দিনে এল নতুন একটি বাচ্চা। সে আবার আঁচড়ে দিয়েছিল জিতের নাক! এ সব ব্যথা-বেদনার কাঠখড় পুড়িয়ে ‘বাচ্চা শ্বশুর’ যখন খুঁজে পেল আমনকে, তখন তিন দিনের শুটিং হয়ে গিয়েছিল।

Advertisement

নিজের ইমেজ ভেঙে মায়ের চরিত্রে নায়িকা কৌশানী! ‘‘আমি একটি তিন বছরের বাচ্চার মায়ের চরিত্রে অভিনয় করছি। এই ছবিতে এত রকম ভাবে অভিনয় করার সুযোগ পেয়েছি যে, এই ছবি যতটা জিৎদার, ততটাই আমার। অভিনেত্রী হিসেবে স্বীকৃতি পেতে এ ধরনের পরিণত চরিত্রে অভিনয় করতে হবে। এই চরিত্রটা আমার অভিনয়কে আরও সমৃদ্ধ করল।’’

ছবির সব শিল্পীই নিজেদের ইমেজ ভেঙেছেন, এমনটাই দাবি পরিচালকের। শ্বশুর এবং শাশুড়ির একটি বিশেষ ভূমিকা রয়েছে এই ছবিতে, যাদের চরিত্রে দেখা যাবে চিরঞ্জিৎ ও ঊর্মিমালা বসুকে। ‘‘এই দুই চরিত্রের সম্পর্ক একটা রসায়ন তৈরি করেছে ছবিতে। আবার অম্বরীশ ভট্টাচার্য ও জগন্নাথ বসুকে পাওয়া যাবে দু’টি ভিন্ন চরিত্রে,’’ বললেন পরিচালক।

‘বাচ্চা শ্বশুর’ হাসির মোড়কে এমন একটি পারিবারিক গল্প, যা জিতের আগের ছবি থেকে আলাদা। আবার গল্পটা কেবল মাত্র জিতের নয়। পাভেলের গল্পে নতুনত্বের ছাপ থাকেই, এখানেও তারই স্বাক্ষর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন