Jugal Hansraj

কয়েক যুগ পর অভিনয়ে ফিরছেন ‘মাসুম’-এর ফুটফুটে বালক! এখন তিনি পঞ্চাশের যুগল হংসরাজ

বিপুল জনপ্রিয় হয়েছিল ‘মাসুম’। ফরসা টুকটুকে বালক যুগল হংসরাজের অভিনয়ও প্রশংসিত হয়েছিল। নব্বইয়ের দশকেও একাধিক ছবিতে অভিনয় করেছিলেন যুগল। তার পর হারিয়ে যান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৯:৫০
Share:

অভিনেতা যুগল হংসরাজ। ছবি: সংগৃহীত।

‘মাসুম’(১৯৮৩) ছবির ছোট্ট ছেলেটির কথা মনে আছে? তাঁর বয়স এখন ৫০ বছর! রাহুল ডি মলহোত্রের চরিত্রে দর্শকের হৃদয় ছুঁয়েছিলেন যুগল হংসরাজ। বহু বছর পর আবার পর্দায় ফিরছেন তিনি।

Advertisement

বিপুল জনপ্রিয় হয়েছিল ‘মাসুম’। ফরসা টুকটুকে বালক যুগলের অভিনয়ও প্রশংসিত হয়েছিল। নব্বইয়ের দশকেও একাধিক ছবিতে অভিনয় করেছিলেন যুগল। কিন্তু তার পরই হারিয়ে যান তিনি। দর্শকের প্রত্যাশার সঙ্গে পাল্লা দিতে পারেননি যুগল।

অভিনয়ের পেশা থেকে সরে আসতে হয়েছিল তাঁকে। মন দিয়েছিলেন ব্যবসায়। সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রৌঢ় অভিনেতা সেই সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন।

Advertisement

যুগল জানান, পরিচালক মনমোহন দেশাই তাঁকে আবার অভিনয়ে ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছিলেন, কিন্তু সেই ছবি আর হয়নি।

তাঁর কথায়, “অনেক ছবির জন্য কথা এগিয়েও শেষ অবধি হত না। পহলাজ নিহালনি আমায় ছবিতে নেওয়ার কথা দিয়েছিলেন, কিন্তু সেই কাজও হয়নি।”

হতাশ হয়ে পড়ছিলেন যুগল। অভিনয়ের ক্ষেত্রে তেমন কোনও সুযোগ মিলছে না দেখে লেখালিখি এবং পরিচালনার কাজে মন দেন। পাশাপাশি চলছিল ব্যবসাও।

তবে সেখানেও বিরাট সাফল্য পাননি যুগল। ২০০৮ সালে তাঁর তৈরি অ্যানিমেটেড ছবি ‘রোডসাইড রোমিয়ো’ জাতীয় পুরস্কার জেতে, কিন্তু পরিচালক হিসাবে এর পরেও নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেননি তিনি।

যুগল বলেন, “আমি খানিকটা হতাশ এবং বিমর্ষ হয়ে পড়েছিলাম।” এত দিন একটি প্রযোজনা সংস্থার সৃজনশীল বিষয়গুলি দেখাশোনা করতেন যুগল। আবার ক্যামেরার সামনে ফিরছেন কয়েক যুগ পর। তাঁকে দেখা যাবে ‘এনআরআই ওয়াইভস’ ছবিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন