KRK on Jawan

‘জওয়ান’ চূড়ান্ত ব্যর্থ না হওয়া পর্যন্ত শ্বাস নেবেন না! কেন এমন শপথ নিলেন কেআরকে?

দক্ষিণী পরিচালক অ্যাটলির পরিচালনায় নিজের প্রথম প্যান-ইন্ডিয়ান ছবিতে কাজ করছেন শাহরুখ খান। মুক্তির অনেক আগে থেকেই শাহরুখের ‘জওয়ান’ উৎসাহ তুঙ্গে অনুরাগীদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৯:১১
Share:

‘পাঠান’-এর ব্যর্থতা নিয়েও ভবিষ্যদ্বাণী করেছিলেন কেআরকে, এ বার ‘জওয়ান’-এর জন্য কী নিদান তাঁর? ছবি: সংগৃহীত।

বলিউডের স্বঘোষিত সিনেসমালোচক তিনি। তবে সিনেমা সংক্রান্ত সমালোচনার থেকে বিতর্কিত বিষয়ের চর্চাতেই বেশি শোনা যায় তাঁর নাম। তিনি কামাল রশিদ খান, ওরফে কেআরকে। বিভিন্ন বিষয়ে বিতর্কিত মন্তব্যের জন্য বলিপাড়ায় নামডাক আছে তাঁর। কেআরকে-এর বিতর্কিত মন্তব্যের কোপ থেকে রক্ষা পেয়েছেন, এমন তারকা খুঁজে পাওয়া দুষ্কর। তবে, এ বার কেআরকে-এর নিশানায় খোদ বলিউডের বাদশা শাহরুখ খান। শাহরুখের আসন্ন ছবি ‘জওয়ান’-এর মুক্তির আগেই বিতর্কের অবতারণা করে বসলেন তিনি।

Advertisement

একাধিক দোটানার পরে শেষমেশ চূড়ান্ত হয়েছে শাহরুখ খানের প্রথম প্যান-ইন্ডিয়ান ছবির মুক্তির তারিখ। আগামী ৭ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে দক্ষিণী পরিচালক অ্যাটলি ছবি ‘জওয়ান’। মুক্তির অনেক আগে থেকেই ছবি নিয়ে উৎসাহ তুঙ্গে অনুরাগীদের। বিশেষত ‘পাঠান’-এর সাফল্যের পরে ‘জওয়ান’ নিয়ে মুখিয়ে রয়েছেন দর্শক। তবে, ব্যতিক্রম কামাল রশিদ খান। ‘জওয়ান’-এর মুক্তির অপেক্ষায় রয়েছেন তিনি। তবে, তাঁর সেই অপেক্ষার কারণ আলাদা। ‘জওয়ান’-এর ব্যর্থতার জন্য অপেক্ষা করে রয়েছেন কেআরকে। এমনকি, ‘জওয়ান’ যাতে বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে, তার জন্য পরিকল্পনাও শুরু করে দিয়েছেন তিনি। সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় একটি টুইটে কেআরকে লেখেন, ‘‘আমি শপথ নিচ্ছি যে, ‘জওয়ান’ ফ্লপ না হওয়া পর্যন্ত আমি শ্বাস নেব না। যদি আমি এই ছবিতে ব্যর্থতা নিশ্চিত না করতে পারি, তা হলে আমি পাকাপাকি ভাবে লন্ডনে চলে যাব।’’ টুইটের শেষে চ্যালেঞ্জ ছোড়ার সুরে শাহরুখকে শুভকামনাও জানান কেআরকে। তবে, শাহরুখের ব্যর্থতার নেপথ্যে যে তাঁর কোন স্বার্থ লুকিয়ে রয়েছে, তা এখনও ঠাহর করা যায়নি।

এর আগে ‘পাঠান’-এর মুক্তির সময়েও ছবির ব্যর্থতার দাবি করেছিলেন কেআরকে। তবে, বলিউডে তথাকথিত সিনেসমালোচকের সেই ভবিষ্যদ্বাণী সত্যি হয়নি। বরং বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করেছিল শাহরুখের ওই ছবি। অনুরাগীদের বিশ্বাস এই বারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে। শাহরুখ বা তাঁর ছবি নয়, নিজের ভবিষ্যদ্বাণীর সঙ্গে নিজেই মুখ থুবড়ে পড়বেন কেআরকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন