Soumitra Chatterjee

অভ্যন্তরীণ রক্তক্ষরণ, ফের সৌমিত্রের শারীরিক অবস্থার অবনতি

একই সঙ্গে রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে গিয়েছে তাঁর, যা চিকিৎসকদের উদ্বেগ বাড়িয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ২২:৩৫
Share:

ফের অবস্থার অবনতি। —ফাইল চিত্র।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি। অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হয়েছে তাঁর। রবিবার রাত পর্যন্ত তা সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। একই সঙ্গে রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে গিয়েছে, যা চিকিৎসকদের উদ্বেগ বাড়িয়েছে।

Advertisement

প্রায় এক মাস হতে চলল মধ্য কলকাতার বেলভিউ নার্সিংহোমে ভর্তি অশীতিপর এই অভিনেতা। এ দিন রাত ন’টার বুলেটিনে সৌমিত্রের শারীরিক অবস্থার অবনতির কথা জানিয়ে চিকিৎসক অরিন্দম কর বলেন, ‘‘সৌমিত্রবাবুর অভ্যন্তরীণ রক্তক্ষরণ এখনও পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও লাগাতার কমছে। চার ইউনিট মতো রক্ত দিতে হতে পারে।’’

কোভিড আক্রান্ত হওয়ার পাশাপাশি কোমর্বিডিটিও রয়েছে সৌমিত্রের। তার উপর ৮৫ বছর বয়সে শরীরের উপর দিয়ে একের পর এক ধকল যাচ্ছে তাঁর। ওই চিকিৎসক বলেন, ‘‘এই মুহূর্ত পর্যন্ত খুব বেশি আশাবাদী হওয়ার মতো পরিস্থিতি নয়’’

Advertisement

সিটি অ্যাঞ্জিয়ো করে কোথা থেকে রক্তক্ষরণ হচ্ছে তা শনাক্ত করা গিয়েছে বলে জানিয়েছেন ওই চিকিৎসক। তিনি জানান, সৌমিত্রের পোস্ট সিটি অ্যাঞ্জিয়োও করা হয়। ইন্টারভেনশনাল রেডিয়োলজির সাহায্যে রক্তক্ষরণের জায়গাটি বন্ধ করে দেওয়ার চেষ্টাও করেন তাঁরা। তার পরেও রক্তক্ষরণ পুরোপুরি বন্ধ হয়নি।

আরও পড়ুন: অনিয়মিত রক্তচাপ, হাসপাতালে ধারাবাহিক ‘মোহর’-এর ‘শঙ্খ’​

আরও পড়ুন: ‘আরআরআর’ থেকে বিতর্কিত দৃশ্য বাদ না দিলে ফল ভুগতে হবে, রাজামৌলিকে হুমকি বিজেপি নেতার​

সব মিলিয়ে এখনও পর্যন্ত তিন বার ডায়ালিসিস করা হয়েছে সৌমিত্রের। তবে তাঁর অঙ্গপ্রত্যগুলি সচল রয়েছে। স্বাভাবিক ক্রিয়েটিনিন এবং ইউরিয়ার মাত্রাও। তবে দুশ্চিন্তার মেঘ কাটেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন