Indian submissions

বাঙালি পরিচালকদের যে ছবিগুলি অস্কারের জন্য গিয়েছে

১৯৫৭ সাল থেকে ভারতীয় সিনেমার এই অস্কারের জন্য যাত্রা শুরু হয়। অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চে ‘সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে ১৯৫৭ থেকে এ পর্যন্ত মোট ৬০টি ভারতীয় ছবি পাঠানো হয়েছে যার মধ্যে মাত্র তিনটি ছবি শেষ পাঁচে পৌঁছতে পেরেছে। কিন্তু, জানেক কি অস্কার দৌড়ে নাম লেখানো এই ৬০টি ভারতীয় ছবির তালিকায় বাঙালি পরিচালকের ক’টি ছবি রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এ যাবত অস্কারের জন্য পাঠানো বাঙালি পরিচালকদের ছবিগুলির কথা!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৪০
Share:

এ বার ২০১৭-র অস্কারের জন্য যাচ্ছে তামিল ছবি ‘বিসারনাই’। বিষয়বস্তু, চিত্রনাট্য এবং ‘স্পেশাল এফেক্ট’-এর নিরিখে এই ছবিটিকে অস্কারের জন্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার সিলেকশন কমিটি। ১৯৫৭ সাল থেকে ভারতীয় সিনেমার এই অস্কারের জন্য যাত্রা শুরু হয়। অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চে ‘সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে ১৯৫৭ থেকে এ পর্যন্ত মোট ৬০টি ভারতীয় ছবি পাঠানো হয়েছে যার মধ্যে মাত্র তিনটি ছবি শেষ পাঁচে পৌঁছতে পেরেছে। ‘মাদার ইন্ডিয়া’(১৯৫৭), ‘সালাম বম্বে’(১৯৮৮) আর ‘লগান’(২০০১)। কিন্তু, জানেক কি অস্কার দৌড়ে নাম লেখানো এই ৬০টি ভারতীয় ছবির তালিকায় বাঙালি পরিচালকের ক’টি ছবি রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এ যাবত অস্কারের জন্য পাঠানো বাঙালি পরিচালকদের ছবিগুলির কথা!

Advertisement

আরও পড়ুন...
২০১৭-র অস্কারে যাচ্ছে এই ভারতীয় ছবিটি

Advertisement

দুর্গা পূজার আগাম শুভেচ্ছা আনন্দ উৎসবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন