Mahavir Singh Phogat

‘দঙ্গলের মহাবীর ফোগতের চেয়ে ১০ গুণ কঠোর ছিলেন আমার কোচ’

মহাবীর ফোগত এবং তাঁর দুই মেয়ে গীতা আর ববিতার জীবনকাহিনী এক নতুন মাত্রা পেয়েছে আমির অভিনীত ‘দঙ্গল’ এ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৬ ১১:৩১
Share:

মহাবীর ফোগত এবং তাঁর দুই মেয়ে গীতা আর ববিতার জীবনকাহিনী এক নতুন মাত্রা পেয়েছে আমির অভিনীত ‘দঙ্গল’ এ। সিনেমাপ্রেমীরা তো বটেই, ফিল্মের তারিফ করেছেন বিশেষজ্ঞরাও। সিনেমা সুপারহিট হয়েছে। প্রথম চার দিনেই প্রায় ১৩২ কোটি টাকার ব্যবসা করেছে ‘দঙ্গল’।

Advertisement

ভিনেশ ফোগত, গীতা-ববিতার খুড়তুতো বোন। ফোগত পরিবারেরই অন্যতম কুস্তিগীর। পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্কারে তাঁর কোচ মহাবীর ফোগতের প্রসঙ্গে বলেন, “মহাবীর কাকা, পর্দায় ফুটে ওঠা মহাবীর ফোগতের চরিত্রের চেয়ে ১০ গুণ কঠোর এক প্রশিক্ষক। জাতীয় স্তরে যে প্রশিক্ষণ দেওয়া হত আমাদের, তাঁর চেয়ে ঢের বেশি পরিশ্রম করতে হত বাড়ির কোচের কাছে। বাড়ির প্রশিক্ষণ এবং জাতীয় স্তরের প্রশিক্ষণ দুটোই একেবারে আলাদা ছিল। সকালের ব্যায়াম থেকে শুরু করে সন্ধের ম্যাট ট্রেনিং কোনও কিছুরই মিল ছিল না জাতীয় ক্যাম্পের প্রশিক্ষণের সঙ্গে।”

আরও পড়ুন: আরবাজের থেকে এত টাকা খোরপোশ চেয়েছেন মালাইকা!

Advertisement

‘দঙ্গল’য়ের সাফল্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘বেঙ্গালুরের রিহ্যাবে রয়েছি তাই এখনও পর্যন্ত সিনেমাটি দেখা হয়নি। আমির স্যর অনুরোধ করেছিলেন প্রিমিয়ারে আসার জন্য। সেটাও হয়ে ওঠেনি। আসলে প্রিমিয়ারে এলে আমার রিহ্যাব-রুটিনে তার প্রভাব পড়ত। তবে এটা ভেবে বেশ ভাল লাগছে যে ‘দঙ্গল’ মুক্তির পরে সবাই ফোগত পরিবারকে নিয়ে কথা বলছে। আমার মনে হয় গীতাদির বিয়েতে আমিরের জন্য এত মিডিয়া কভারেজ হয়েছে, তা হয়ত সাক্ষী মালিকের ব্রোঞ্জ জেতার পরও হয়নি।’’

ভিনেশ রিও অলিম্পিক্সে হাঁটুর চোটের কারণে বা়দ পড়েন। তাঁর লক্ষ্য এখন এশিয়ান চ্যাম্পিয়নশিপ। এবং তারপর অলিম্পিক্স ২০২০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন