Retro

এই স্টান্ট উইমেনরাই মাতিয়েছেন স্বাধীনতা পূর্ব বলিউডকে

আদ্যিকালের ছবিতেও দেখা মিলত ‘ফিমেল হিরোইসম’ এর। আর মহিলাদের এই হিরো সুলভ কার্যকলাপের উদাহরণ সামনে নিয়ে আসবে ফিল্ম ‘রঙ্গুন’। ছবির পরিচালক বিশাল ভরদ্বাজ। যিনি বরাবরই আন্ডারওয়ার্ল্ডের কাজকর্ম নিয়ে ফিল্ম করতে ভালবাসেন। এ বারে তাঁর টপিক ১৯৩০-৪০ এর বলিউড। যে সময় বলিউডে মহিলা স্টান্টম্যানদের দাপট ছিল দেখবার মতো।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৬ ১১:১২
Share:

আসছে ফিল্ম ‘রঙ্গুন’।

আদ্যিকালের ছবিতেও দেখা মিলত ‘ফিমেল হিরোইসম’ এর। আর মহিলাদের এই হিরো সুলভ কার্যকলাপের উদাহরণ সামনে নিয়ে আসবে ফিল্ম ‘রঙ্গুন’। ছবির পরিচালক বিশাল ভরদ্বাজ। যিনি বরাবরই আন্ডারওয়ার্ল্ডের কাজকর্ম নিয়ে ফিল্ম করতে ভালবাসেন। এ বারে তাঁর টপিক ১৯৩০-৪০ এর বলিউড। যে সময় বলিউডে মহিলা স্টান্টম্যানদের দাপট ছিল দেখবার মতো। ১২ জন নারী সেই সময় হাতে বন্দুক বা তলোয়ার বা আরও অন্য কোনও যন্ত্র নিয়ে বায়োস্কোপ মাত করতেন। বিশাল ভরদ্বাজের মতে, “আমাদের সাহিত্য বা আমাদের চলচ্চিত্র— কোনও ক্ষেত্রেই এই মহিলাদের নিয়ে আমরা আলোচনা করিনি। আর তাই আমি ভেবেছিলাম ‘রঙ্গুন’ এই বিষয়টাকে নিয়েই তৈরি করব। আমাদের টিম এই স্টান্ট উইমেনদের নিয়ে প্রচুর তথ্য জোগাড় করেছে। আর তার ফলেই আমি এই ধরনের একটা সাহসী ছবি করবার দিকে পা বাড়িয়েছি।” এই ফিল্মে অভিনয় করতে দেখা যাবে সইফ আলি খান, কঙ্গনা রানাউত এবং শাহিদ কপূরকে। আগামী বছর ২৪ ফেব্রুয়ারি মুক্তি পাবে এই ছবি। কিন্তু কেমন ছিল সে যুগের স্টান্ট উইমেনরা? ‘রঙ্গুন’ মুক্তির আগে গ্যালারি থেকে দেখে নিন সেই সময়কার দাপুটে স্টান্ট উইমেনদের। জেনে নিন তাঁদের সম্পর্কে অবাক করা কিছু তথ্য।

Advertisement

আরও পড়ুন- ডিভোর্সের পরই এনগেজমেন্ট সেরে ফেললেন করিশ্মা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন