Mukesh Khanna on Adipurush

জীবন্ত জ্বালিয়ে দেওয়া উচিত, ‘আদিপুরুষ’ নির্মাতাদের বিরুদ্ধ মত শক্তিমানের

দেশ জুড়ে ‘আদিপুরুষ’ ছবিকে কেন্দ্র করে তুমুল বিতর্ক চলছে। এ বার সেখানেই খানিকটা ঘৃতাহুতি দিলেন পর্দার শক্তিমান তথা অভিনেতা মুকেশ খন্না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৫:১৪
Share:

(বাঁ দিকে) প্রভাস। মুকেশ খন্না (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

‘আদিপুরুষ’ ছবি নিয়ে বিতর্ক যেন দিন দিন জোরালো হচ্ছে। বিতর্কের শুরু হয়েছিল ছবিতে রাবণের চেহারা নিয়ে। তার পর একাধিক আইনি জটিলতা পেরিয়ে ১৬ জুন মুক্তি পায় ছবিটি। তবে মুক্তির পর যেন বিতর্ক আরও কয়েক গুণ বেড়ে যায়। রাময়ণকে বিকৃত করা থেকে সীতার জন্মস্থান নিয়ে বিভ্রান্তি কিংবা হনুমানের মুখের ভাষা— সব নিয়েই অসন্তুষ্ট দর্শক। চাপে পড়ে ছবির সংলাপ বদলে পুনরায় মুক্তির কথা চিন্তাভাবনা শুরু করেছেন নির্মাতার। এর মাঝেই ‘আদিপুরুষ’ বিতর্কে খানিকটা ঘি ঢাললেন অভিনেতা মুকেশ খন্না। তিনি বললেন, ‘‘এদের ৫০ ডিগ্রি তাপমাত্রায় জ্যান্ত জ্বালিয়ে দেওয়া উচিত।’’

Advertisement

সম্প্রতি মুকেশকে নিয়েও বেশ চর্চা হচ্ছে। ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ থেকে ‘দ্য কেরালা স্টোরি’-র মতো ছবিগুলির সমর্থনে মুখ খোলেন অভিনেতা। তবে আদিপুরুষ প্রসঙ্গে তাঁর মেজাজ একেবারে তুঙ্গে। তিনি বলেন, ‘‘এরা রামায়ণকে হাস্যকর পর্যায়ে নিয়ে গিয়েছে। এরা মনে হয় কোনও পড়াশোনাই করেনি। মহাকাব্য নিয়ে কোনও ধারণা নেই এদের। এদের ক্ষমা করা মোটেই উচিত নয়। বরং জীবন্ত জ্বালিয়ে দেওয়া উচিত।’’

ওম রাউত পরিচালিত এই ছবি নিষিদ্ধ করার ডাক দিল এআইসিডব্লিউএ (অল ইন্ডিয়ান সিনে ওয়াকার্স অ্যাসোসিয়েশন)। এই মর্মে মুম্বইতে অবস্থিত এই সংগঠন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি দিয়েছে। সেই চিঠির প্রতিলিপি পাঠানো হয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং সেন্সর বোর্ডের চেয়ারম্যান প্রসূন যোশীকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন