Worker

যৌনকর্মীদের অন্য লড়াইয়ের কাহিনি, করোনাকালের মুম্বই উঠে এল তথ্যচিত্রে

 তথ্যচিত্রে করোনাকালে মুম্বইয়ের নির্দিষ্ট কিছু অঞ্চলের সাত হাজার যৌনকর্মীর লড়াইয়ের কথা তুলে ধরেছেন পরিচালক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১৯:২৮
Share:

প্রতীকী ছবি।

করোনাকালে কেমন আছেন মুম্বইয়ের যৌনপল্লির বাসিন্দারা? জবাব দেবে ‘মুম্বই ৪০০০০৮- আ স্টোরি অব বিট্রেয়াল, পেইন অ্যান্ড ডেসপারেশন’। মুম্বইয়ের যৌনকর্মীদের নিয়ে তৈরি তথ্যচিত্র। পরিচালক সন্তোষী মিশ্র।

Advertisement

করোনাকালে মুম্বইয়ের ওই এলাকার সাত হাজার যৌনকর্মীর লড়াইয়ের কথা তুলে ধরেছেন পরিচালক। অতিমারির শুরুতে সংক্রমণ ছড়ানো ঠেকাতে বন্ধ করে দেওয়া হয়েছিল যৌনপল্লি। ন্যূনতম রোজগারের পথটুকুও বন্ধ হয়ে যায় কামাথিপুরা, ফকল্যান্ড রোড, ফরস রোডের ওই বাসিন্দাদের। ঘর ভাড়া থেকে জরুরি ওষুধ, সন্তানের শিক্ষার খরচ জোগাতে নাকাল হয়েছেন অনেকেই। একই সঙ্গে ভুগেছেন জল এবং পরিচ্ছন্নতার অভাবে। দীর্ঘ দিন কর্মহীনতার কারণে মানসিক অবসাদেও ডুবেছেন অনেকে।

Advertisement

এই পরিস্থিতিতে শীর্ষ আদালত এই ন’লক্ষ যৌনকর্মী এবং রূপান্তরকামীদের মাস্ক, স্যানিটাইজার, খাবার এবং আর্থিক সাহায্য প্রদানের রায় দিয়েছিল। কিন্তু মধ্যস্থতাকারী বিভিন্ন সংস্থার কারচুপির জন্য সেই সাহায্য গিয়ে পৌঁছয়নি বলে অভিযোগ ওঠে। এই ধরনের সমস্যাগুলির উপরেও আলোকপাত করবে এই তথ্যচিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন