Nachiketa Chakraborty

Nachiketa Chakraborty: গানের সঙ্গে হয় তো করোনার কোনও নিবিড় যোগ আছে, ব্যঙ্গোক্তি নচিকেতার

করোনার প্রকোপ রুখতে জনসমাগম করা যাবে না। ফলত ভাটা পড়েছে লাইভ অনুষ্ঠানে। রুজি-রুটি জোগাতে নাভিশ্বাস উঠছে শিল্পীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ২২:২৮
Share:

নচিকেতা চক্রবর্তী।

সেই কোন কাল থেকে তাঁর গিটারে বাঁধা গান দুঃসময়ের ভরসা হয়ে এসেছে। অতিমারি আবহে এ বার সাহায্যের হাত বাড়ালেন গায়ক নচিকেতা চক্রবর্তী। রবিবার ১১০ জন যন্ত্রশিল্পীর হাতে এক মাসের খাদ্যসামগ্রী তুলে দিলেন তিনি।

Advertisement

করোনার প্রকোপ রুখতে জনসমাগম করা যাবে না। ফলত ভাটা পড়েছে লাইভ অনুষ্ঠানে। রুজি-রুটি জোগাতে নাভিশ্বাস উঠছে শিল্পীদের। এ ক্ষেত্রে গায়ক-গায়িকাদের চেয়েও বেশি ক্ষতিগ্রস্ত যন্ত্রশিল্পীরা। সঙ্গীতের জগতের এই মানুষগুলোর দুর্দশা ভাবিয়েছে নচিকেতাকে। তাই উত্তর কলকাতার একটি সমাজসেবী সংগঠনের আহ্বানে তাঁদের পাশে দাঁড়ালেন তিনি। গায়ক যদিও মনে করেন, সেই সাময়িক সাহায্যে পরিস্থিতির উন্নতি হবে না। একমাত্র পুরো দমে অনুষ্ঠান শুরু হলেই এই অভাবের ছবি বদলাতে পারে।

সঙ্গীতশিল্পীদের পাশে দাঁড়ালেন নচিকেতা।

খানিক ক্ষুব্ধ হয়ে নচিকেতা বলেন, “আমাদের নিয়ে খুব একটা কেউ ভাবে না। অনুষ্ঠানটা শুরু হচ্ছে না কিছুতেই। ওখানে নাকি করোনা আগ বাড়িয়ে বসে আছে।” তাঁর ব্যঙ্গোক্তি, “গানের সঙ্গে হয় তো করোনার কোন নিবিড় যোগ আছে!”

Advertisement

এই কালো সময়ে লড়াই চালাচ্ছেন তিনি। নিজের সাধ্যমতো সাহায্য করতে পৌঁছে যাচ্ছেন বিভিন্ন জায়গায়। হার মানতে শেখেননি নচিকেতা। এই গায়কই তো লিখেছিলেন, ‘অন্তবিহীন পথ চলাই জীবন…।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন