Narottam Mishra On Pathaan

‘পাঠান’ নিয়ে আর বিতর্ক করে লাভ নেই, মত বদলালেন মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম

মুক্তির আগে থেকই বিতর্কের কেন্দ্রবিন্দুতে শাহরুখ খানের ‘পাঠান’। প্রথম এই ছবি নিয়েই প্রশ্ন তুলেছিলেন মধ্যপ্রদেশের মন্ত্রী। ছবি মুক্তির পর মত বদলালেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১১:৪১
Share:

‘পাঠান’ প্রসঙ্গে মত বদলালেন মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম। ফাইল চিত্র।

মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্র। শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’ নিয়ে প্রথম প্রশ্ন তুলেছিলেন তিনি। এখন মত বদলালেন তিনি। তাঁর মতে, আর কোনও ধরনের প্রতিবাদ করে লাভ নেই। কেন? কারণ ইতিমধ্যেই সেন্সর বোর্ডের তরফ থেকে কাঁচি চালানো হয়েছে। পরিবর্তিত হয়েছে ছবির বেশ কিছু সংলাপও।

Advertisement

‘পাঠান’ নিয়ে প্রথম দফায় প্রশ্ন তোলেন মধ্যপ্রদেশের মন্ত্রী। সম্প্রতি তিনি বলেন, “আমার বিশ্বাস সব ধরনের বিতর্কিত দৃশ্য সংশোধন করা হয়েছে। সেন্সর বোর্ড সব ভুল পরিবর্তন করেছে। তাই এখন আর প্রতিবাদের কোনও অর্থই হয় না।”

আগে নরোত্তমের দাবি ছিল, ভারতের ‘সনাতন সংস্কৃতি’কে অবমাননা করছে ‘পাঠান’। তাই এই ছবি ভারতে কিছুতেই চলতে দেওয়া যাবে না বলে জানিয়েছিলেন তিনি। তবে এখন তাঁর গলায় অন্য সুর।

Advertisement

অন্য দিকে, ২৫ জানুয়ারি ‘পাঠান’ মুক্তির পর থেকে দর্শকের মধ্যে এক অন্য উন্মাদনা। কাকভোর থেকে প্রেক্ষাগৃহে লাইন দিয়েছেন শাহরুখপ্রেমীরা। দীর্ঘ ৪ বছর অপেক্ষার পরে বড় পর্দায় ফিরেছেন তিনি। ফিরেই হাঁকিয়েছেন ছক্কা। দেশের হিন্দি সিনেমার বক্স অফিসে ইতিহাস আগেই গড়েছেন। এ বার বিদেশেও ‘পাঠান ঝড়’। দেশ-বিদেশ মিলিয়ে দু’দিনে ১২৫ কোটিরও বেশি ব্যবসা করল শাহরুখ খানের ‘কামব্যাক’ ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন