বর্ণবৈষম্যের শিকার নওয়াজ?

সম্প্রতি এক সাক্ষাৎকারে সঞ্জয় বলেছেন, ‘‘নওয়াজের সঙ্গে ফরসা আর হ্যান্ডসাম দেখতে লোকজনকে নেওয়া যায় না। সেটা খুব বেমানান।’’ নওয়াজ টুইটে লিখেছেন, ‘আমার গায়ের রং শ্যামবর্ণ।

Advertisement
শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৭ ১৩:০০
Share:

নওয়াজউদ্দিন সিদ্দিকি। ফাইল চিত্র।

অভিনয় প্রতিভা নাকি সুপুরুষ চেহারা, বলিউডে টিকে থাকতে কোনটির বেশি দরকার? যে অভিনেতারা তথাকথিত আই ক্যান্ডি নন, তাঁদের প্রতি কি বলিউডের দৃষ্টিভঙ্গি একটু অন্যকরম? সোমবার রাতে নওয়াজউদ্দিন সিদ্দিকির করা একটি টুইট উস্কে দিয়েছে এমন কিছু প্রশ্ন। টুইটটি কার উদ্দেশে করা হয়েছে তা স্পষ্ট বলা না থাকলেও, নওয়াজ নিজেই এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, একজনকে জবাব দেওয়ার ছিল। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, উদ্দিষ্ট ব্যক্তি নওয়াজের ছবি ‘বাবুমশাই বন্দুকবাজ’ এর কাস্টিং ডিরেক্টর সঞ্জয় চৌহান।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে সঞ্জয় বলেছেন, ‘‘নওয়াজের সঙ্গে ফরসা আর হ্যান্ডসাম দেখতে লোকজনকে নেওয়া যায় না। সেটা খুব বেমানান।’’ নওয়াজ টুইটে লিখেছেন, ‘আমার গায়ের রং শ্যামবর্ণ। দেখতেও ভাল নই। কিন্তু সে সব বিষয়ে আমার কোনও দিনই নজর ছিল না। আমার বিপরীতে ফরসা-হ্যান্ডসাম লোককে যে নেওয়া যায় না, তা মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।’ দু’টি টুইট পাশাপাশি রাখলে বুঝতে এতটুকু অসুবিধে হয় না, কে কাকে কী জবাব দিল!

গত বছরই নওয়াজ এক সময় বলেছিলেন, বলিউডে বর্ণবৈষম্য নেই। তা হলে এই অভিজ্ঞতার পর তিনি কি তাঁর কথা ফিরিয়ে নেবেন? সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নওয়াজ বলেন, ‘‘বলিউডে সকলে এমন তা বলব না। তবে কিছু জন তো আছেন। আর শুধু বলিউড নয়, সব জায়গায় এমন লোক আছে। ছোটবেলায় যখনই আমি অভিনেতা হওয়ার কথা বলতাম, সকলে আমার চেহারা নিয়ে তির্যক মন্তব্য করত। তার পরও ইন্ডাস্ট্রি আমাকে গ্রহণ করেছে।’’

Advertisement

সম্প্রতি ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন করার জন্য প্রথম সারির অনেক অভিনেতা-অভিনেত্রীর বিরুদ্ধে মুখ খুলেছিলেন অভয় দেওল। তার পরও বলিউডের রঙিন দুনিয়ায় কালো বর্ণ নিয়ে এখনও যে কিন্তু-কিন্তু ভাব, তা শুধু হতাশার নয়, চিন্তার কথাও বটে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন