Cheeni 2

‘ছোট’ ছবির ভবিষ্যৎ কি ওটিটি? মুক্তির তিন দিনের মাথায় ‘চিনি ২’-এর শো কমায় উঠছে প্রশ্ন

শুক্রবার ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’-এর পাশাপাশি মুক্তি পেয়েছিল মৈনাক ভৌমিক পরিচালিত ‘চিনি ২’ও। কিন্তু চলতি সপ্তাহ থেকে শহরের বেশ কিছু প্রেক্ষাগৃহে এই ছবির শো কমেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:০৯
Share:

‘চিনি ২’ ছবির পোস্টারে (বাঁ দিক থেকে) লিলি চক্রবর্তী, অপরাজিতা আঢ্য, মধুমিতা সরকার, পিঙ্কি বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

বাংলা সিনেমার পাশে দাঁড়িয়েও যে বাংলা সিনেমার শেষরক্ষা হচ্ছে না, আরও এক বার তা প্রমাণিত হল। টিকিট বিক্রি নেই। ফলে গত সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ছবি ‘চিনি ২’ ছবিটিকে শহরের একাধিক প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে দেওয়া হয়েছে বলে খবর।

Advertisement

স্বাধীনতা দিবসের প্রাক্কালে গত সপ্তাহে মুক্তি পেয়েছে ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’ এবং ‘চিনি ২’-এর মতো ছবি। পাশাপাশি হিন্দি ছবির মধ্যে ছিল ‘গদর ২’ এবং ‘ওএমজি ২’। এখানেই শেষ নয় রজনীকান্ত অভিনীত ‘জেলর’ ছবিটিও মুক্তি পেয়েছে একই সঙ্গে। ফলে হল পাওয়া নিয়ে যে সমস্যা হবে, তার আঁচ আগে থেকেই পাওয়া গিয়েছিল। সাম্প্রতিক অতীতে বলিউডের ছবির জন্য বার বার বাংলা ছবির কোণঠাসা হওয়ার অভিযোগ উঠেছে। এখনও সেই ধারা অব্যাহত। সোমবার থেকে নবীনা, অশোকা, বিজলি-সহ শহরের বেশ কিছু প্রেক্ষাগৃহ থেকে তুলে নেওয়া হয়েছে মৈনাক ভৌমিক পরিচালিত ‘চিনি ২’।

শুক্রবার এবং শনিবার সন্ধ্যায় ‘নবীনা’ সিনেমা হলে ‘চিনি ২’-এর শো ছিল। কিন্তু রবিবার সন্ধ্যায় তার পরিবর্তে চলে ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’। তবে সোমবার সন্ধ্যায় এই স্লটে চলবে ‘ওএমজি ২’। ‘চিনি ২’ ছবিটিকে সরিয়ে দেওয়া হল কেন? ‘নবীনা’ সিনেমার কর্ণধার নবীন চৌখানি বললেন, ‘‘বিক্রি নেই। ব্যবসার অবস্থা খুবই খারাপ।’’ কিন্তু বাংলা ছবিকে সরিয়ে দেওয়া কতটা যুক্তিযুক্ত? নবীন সাফ বললেন, ‘‘দু’দিন সুযোগ তো দেওয়া হয়েছিল। কোনও ছবি যদি ব্যবসা না করতে পারে, তা হলে সেই ছবি রেখে দেওয়া মানে তো বাকি ছবিগুলোর প্রতি অবিচার করা হবে।’’

Advertisement

(বাঁ দিকে) ‘গদর ২’ ছবিতে সানি দেওল, ‘ওএমজি ২’ ছবিতে অক্ষয় কুমার (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

ইন্ডাস্ট্রিতে খোঁজ নিয়ে জানা যাচ্ছে, শহরের সিঙ্গল স্ক্রিনে ব্যোমকেশের প্রায় সব শো রবিবার পর্যন্ত হাউসফুল হয়েছে। মঙ্গলবার স্বাধীনতা দিবসে ছবির ব্যবসা আরও বাড়তে পারে। বেহালার অশোকা সিনেমার তরফে প্রবীর রায় বললেন, ‘‘ছবিটা প্রাইম টাইমের স্লট আটকে রেখেছিল। কিন্তু টিকিট বিক্রি হচ্ছিল না। ফলে সকালে আমাদের ‘গদর ২’-এর শো ফাঁকা যাচ্ছিল।’’ সোমবার থেকে অশোকায় সানি দেওলের ছবির ৩টে শো এবং দেবের ছবির একটি শো দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক শহরের এক হল মালিকের কথায়, ‘‘প্রযোজনা সংস্থাকে আমি বলেছিলাম ছবিটা এখন রিলিজ় না করতে। ছবিটা যে জায়গা পাবে না সেটা জানাই ছিল।’’

এ দিকে ‘চিনি ২’-এর শো কমায় ইন্ডাস্ট্রির অন্দরে উঠছে অন্য প্রশ্ন। অনেকেই মনে করছেন বলিউডের পথেই হাঁটছে টলিউড। বড় তারকা বা চমক ছাড়া বড় পর্দায় ছবি দেখতে উৎসাহ হারাচ্ছেন দর্শক। তাই ব্যোমকেশে ভিড় হলেও ‘চিনি ২’ সেই ভাবে দর্শকদের টানতে পারছে না। কারও মতে ছবিটি ওটিটি তে মুক্তি পেলে আরও বেশি সংখ্যক দর্শকের কাছে পৌঁছতে পারত।আগামী মাসের শুরুতেই মুক্তি পাবে ‘জওয়ান’। পুজোর আগে প্রেক্ষাগৃহে বাংলা ছবির পরিস্থিতি কী থাকে, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন