বলিউডের নতুন তারা

কারা আছেন সে তালিকায়? খোঁজ নিলেন অদিতি ভাদুড়িনতুন বছরে বলিউড লঞ্চপ্যাড এই নতুন তারাদের। কিন্তু জানেন কি, ঠিক কারা এঁরা? কী পরিচয়েই বা আত্মপ্রকাশ ঘটাচ্ছেন নিজেদের!

Advertisement
শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৬ ০০:১৪
Share:

২০১৬।

Advertisement

নতুন বছরে বলিউড লঞ্চপ্যাড এই নতুন তারাদের।

কিন্তু জানেন কি, ঠিক কারা এঁরা?

Advertisement

কী পরিচয়েই বা আত্মপ্রকাশ ঘটাচ্ছেন নিজেদের!

মাহিরা খান

পাকিস্তানি টেলিভিশন সিরিজ ‘হামসফর’-এ হালের বলিউডি সেনসেশন অভিনেতা ফওয়াদ খানের সহ-অভিনেত্রী হিসেবে দেখা গিয়েছিল মাহিরাকে। এবার তিনি বলিউডে। কোন সিনেমায় আত্মপ্রকাশ ঘটাচ্ছেন? শুনে চমকে যেতেই পারেন। ২০১৬-র তালিকায় থাকা অন্যতম ব্লকবাস্টার ছবি ‘রইস’-এ। আর সেই ছবিতে তাঁর সহঅভিনেতারা? স্বয়ং শাহরুখ খান আর ফারহান আখতার।

হর্ষবর্ধন কপূর

বলিউডে এ বছরের নতুন কপূর? হর্ষবর্ধন কপূর। কে তিনি? বাবা অনিল কপূর। দিদি সোনম কপূর। তাই নতুন করে হয়তো এই কপূরের ফিল্মি প্রতিভা নিয়ে আলোচনার দরকারই নেই। অভিনয় যে তাঁর রক্তে। তবে কোন ছবিতে আত্মপ্রকাশ করছেন তিনি? ‘রং দে বসন্তী’র পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরার পরবর্তী ছবি ‘মির্জিয়া’তে। এই ছবি অনিল কপূর তনয়ের ডেব্যু ছবি হলেও অনেক দিন ধরেই ফিল্ম মেকিং-এর সঙ্গে যুক্ত তিনি।

আয়েশা কপূর

মনে আছে পরিচালক সঞ্জয় লীলা বনশালির ‘ব্ল্যাক’-এ রানি মুখোপাধ্যায়ের ছোটবেলার সেই চরিত্রকে? অসাধারণ অভিনয় প্রতিভায় তখনই ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা তৈরি করে নিয়েছিলেন সেই মেয়ে। আয়েশা কপূর। শেখর কপূরের পরিচালনায় ‘পানি’ ছবির নায়িকা এ বার সেই আয়েশা। তবে এই ছবি তৈরির পরিকল্পনা অনেক দিন আগে হলেও শেখর না-কি তাঁর ছবির নায়িকাকে খুঁজে পাচ্ছিলেন না এত দিন। শোনা গেছে ‘টোয়াইলাইট’-এর ক্রিস্টেন স্টুয়ার্ট এবং ‘হ্যারি পটার’ নায়িকা এমা ওয়াটসনদের কাছেও পরিচালক গিয়েছিলেন অভিনয়ের প্রস্তাব নিয়ে! আর তাঁর বিপরীতে? বলিউডের ব্যোমকেশ বক্সী সুশান্ত সিংহ রাজপুত। ওয়েলকাম ব্যাক আয়েশা।

স্যয়ামি খের

নানা সময়ে বিভিন্ন নামীদামী ব্র্যান্ড এনডোর্স করতে দেখা গিয়েছে এই নামী মডেলকে। চলচ্চিত্রে ডেব্যু করেছেন তেলুগু ছবি দিয়ে। রাকেশ ওমপ্রকাশ মেহরার ‘মির্জিয়া’র মুখ্য নারী চরিত্র এবার স্যয়ামি। তাঁকে দেখা যাবে অনিল কপূর-তনয় হর্ষবর্ধন কপূরের বিপরীতে। বিকিনিতে বা স্বল্পবাসের মডেলিংয়ে তুমুল স্বচ্ছন্দ এই মডেলের রক্তেই যে অভিনয়। তাঁর আর এক পরিচয়? টিভির জনপ্রিয় চরিত্রাভিনেতা তনভি আজমির ভাইঝি তিনি।

তরণ আদর্শ

রণবীর আর সোনমের ‘সাওয়ারিয়া’ হয়তো বক্স অফিসে ক্লিক করেনি। কিন্তু তাতে তো তাঁদের সাফল্য থেমে যায়নি। একই ভাবে নতুনদেরও নিজেদের প্রমাণ করতে হবে। শুধু পারফর্ম্যান্স নয়, নিজেদের মার্কেট করার স্কিলটাও আজকাল খুব প্রয়োজন। আর বাকি কথা তো বলবে শুক্রবারের বক্স অফিস

আমোদ মেহরা

দীপিকা পাড়ুকোন, সোনম কপূর, সোনাক্ষী সিংহদের মতো হাতে গোনা কয়েকজন ছাড়া বেশির ভাগ নায়িকাই তিরিশ পেরিয়ে গিয়েছেন। আলিয়া ভট্ট বা শ্রদ্ধা কপূরদের যে সাঙ্ঘাতিক কিছু সেক্স অ্যাপিল আছে, তা নয়। তাই নতুনদের তো আসতে হবে। দ্য মোর, দ্য মেরিয়ার। আর এরা ভালই করবে

সায়েশা সেহগল

সম্পর্কে সায়রা বানুর নাতনি সায়েশা এর আগেই অভিনয় করে ফেলেছেন তেলুগু সুপারস্টার মহেশ বাবুর বিপরীতে। এ বার বলিউডি ইনিংস খেলতে নামছেন এই নায়িকা। ছবির নাম ‘শিবায়’। তাঁর নায়ক? অজয় দেবগণ। নিজের ফিল্মি ঐতিহ্যকে কতটা এগিয়ে নিয়ে যেতে পারেন সায়েশা, অপেক্ষা এখন সেটাই দেখার।

পূজা হেগড়ে

২০১০-এ মিস ইউনিভার্স প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ পূজা ইতিমধ্যেই বেশ কিছু তামিল, তেলুগু ছবিতে অভিনয় করেছেন। বলিউডে পা রেখেই সম্ভবত সবচেয়ে বড় ব্রেক পেলেন তিনি। পরিচালক আশুতোষ গোয়াড়িকরের ‘মহেঞ্জো দড়ো’তে সুপারস্টার হৃতিক রোশনের নায়িকা এবার পূজাই। বিগ ব্যাং বলিউডি ইনিংস বোধহয় একেই বলে।

কিন্তু নতুন এই প্রতিভারা কত লম্বা ইনিংস খেলতে পারবেন বলিউডে? বলিউডে যেখানে প্রতি দিন গুচ্ছ গুচ্ছ নতুনদের ভিড়, সেখানে ওয়ান ফিল্ম ওয়ান্ডার হয়ে হারিয়ে যাওয়ার উদাহরণটাই তো বেশি।

ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ-এর কথামতো নতুন এই অভিনেতা-অভিনেত্রীরা লম্বা দৌ়ড়ের ঘোড়া। তবে হ্যাঁ, নিজেদের প্রমাণ করতে হবে তাঁদের। দৌড়ে টিকে থাকতে হবে। কথায় কথায় বললেন।

বাণিজ্য বিশেষজ্ঞ আমোদ মেহরা যদিও যথেষ্ট আশাবাদী। বললেন যত বেশি নতুন মুখেরা আসবে, তত ভাল। ‘‘,’’ কথায় কথায় জানান আমোদ।

তবে আমোদের কথামতো প্রতিযোগিতার ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে গেলে কিন্তু শুধু অভিনয় প্রতিভা দিয়ে হবে না। নিজেকে মার্কেট করতে হবে। আর সেই দক্ষ়তাটা বলিউডের এই তরুণ তুর্কিদের পুরোমাত্রায় আছে বলেই মনে করেন বলিউডি এই ট্রেড অ্যানালিস্ট। ‘‘আপনি প্রতিভাবান। অথচ বাড়িতে বসে থাকবেন আর ডিরেক্টররা আপনাকে ডেকে এনে অভিনয় করাবে। সে দিন এখন কোথায়! আপনি তখনই প্রফেশনাল যখন আপনি নিজেকে পুরোপুরি মার্কেট করতে পারছেন। এ কারণেই হয়তো এই নতুনরা লম্বা ইনিংস চালিয়ে যেতে পারবেন,’’ বলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন