ফিরে আসছে গুপী-বাঘা

সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’-এর পঞ্চাশ বছর পূর্তিতে দর্শক পাবেন নতুন গুপী-বাঘাকে সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’-এর পঞ্চাশ বছর পূর্তিতে দর্শক পাবেন নতুন গুপী-বাঘাকে

Advertisement
শেষ আপডেট: ০৮ জুন ২০১৮ ০০:০১
Share:

‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির একটি দৃশ্য।

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী, সত্যজিৎ রায়ের নস্ট্যালজিয়াকে ফিরে দেখার উদ্যোগ বলা যেতে পারে। আর এই উদ্যোগ নিয়েছেন অরিজিৎ দত্ত, অগ্নিবেশ দত্ত এবং পূর্ণিমা দত্ত। যাঁদের প্রযোজনা সংস্থা পূর্ণিমা পিকচার্সের ব্যানারে তৈরি হয়েছিল ‘গুপী গাইন বাঘা বাইন’। ২০১৯-এ পঞ্চাশ বছর হচ্ছে ছবির। তাই ট্রিবিউট স্বরূপ নতুন করে পর্দায় ফিরিয়ে আনা হচ্ছে গুপী-বাঘাকে।

Advertisement

তবে উপেন্দ্রকিশোরের গল্প নয়, ছবির জন্য নতুন করে গল্প লেখা হচ্ছে। লিখছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। পরিচালনাতেও তিনিই। কালজয়ী ছবিকে পর্দায় অন্য ভাবে ফিরিয়ে আনাটা তো বেশ ঝুঁকির! কথাটা শুনে অনিন্দ্যর জবাব, ‘‘সে তো অবশ্যই। কিন্তু তুলনা না করে এই ছবিটাকে শ্রদ্ধার্ঘ্য বলা যেতে পারে।’’ ছবির গল্প, প্রেক্ষাপট নিয়ে এই মুহূর্তে কিছু বলতে রাজি নন পরিচালক। ‘‘সব কিছু একদম প্রাথমিক পর্যায়ে। বলার মতো কিছু নেই,’’ বক্তব্য অনিন্দ্যর। তবে জানা গিয়েছে, নতুন গুপী-বাঘা তৈরি হবে সমকালীন প্রেক্ষাপটেই। অভিনয়ে কারা থাকবেন, সে সব চূড়ান্ত নয়।

নতুন ছবির প্রযোজনার দায়িত্বে প্রিয়া এন্টারটেনমেন্টের কর্ণধার অরিজিৎ দত্তর পুত্র অগ্নিবেশ দত্ত। জানালেন, এই ছবি দিয়ে তাঁরা নতুন ইনিংস শুরু করছেন। ভবিষ্যতে আরও অনেক ছবির পরিকল্পনা রয়েছে। আগামী বছর এই সময়েই ছবি মুক্তি পেতে পারে। ১৯৬৯ সালের ৮ মে মুক্তি পেয়েছিল সত্যজিৎ নির্দেশিত ছবি। সেই ছবির প্রযোজক পূর্ণিমা দত্তর গলায় নস্ট্যালজিয়ার সুর। বলছিলেন, ‘‘আমাদের কাছে ‘গুপী গাইন বাঘা বাইন’ একটা ফেনোমেনন। ছোটদের ছবি হিসেবে এটাকে দেখা হলেও, আসলে তো তা নয়। কত রকমের স্তর রয়েছে গল্পের মধ্যে। ছবির পঞ্চাশ বছর পূর্তিতে এটা আমাদের ট্রিবিউট বলতে পারেন।’’

Advertisement

এ দিকে এই একই বিষয় নিয়ে ছবি করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও। কিছু দিন আগেই নিজের প্রযোজনা সংস্থার ব্যানারে গুপী-বাঘাকে নিয়ে নতুন ছবির ঘোষণা করেছেন। সেখানে গুপী আর বাঘার পরবর্তী প্রজন্মকে নিয়ে গল্প। তবে পরিচালক কে হবেন, তা এখনও চূড়ান্ত নয়। ইন্ডাস্ট্রির খবর, অনিন্দ্য চট্টোপাধ্যায়কে নির্দেশনা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে তত দিনে তিনি এ দিকে ‘হ্যাঁ’ বলে দিয়েছেন। এখন এই দুটো ছবির গল্প কেমন হবে, পর্দায় তা কী ভাবে দেখানো হবে, তার উপর নির্ভর করছে দর্শকের প্রতিক্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন