Oppenheimer

আগাগোড়া পাশ্চাত্যের ছবি ‘ওপেনহাইমার’, অথচ প্রস্তুতির জন্য ভগবদ্‌গীতা পড়েছিলেন ছবির নায়ক

মুক্তির আগে থেকেই ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ ছবি ঘিরে চর্চা তুঙ্গে। আমেরিকান পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমারের জীবনের গল্প অবলম্বনে তৈরি এই ছবি। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কিলিয়ান মার্ফি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৬:২৩
Share:

‘ওপেনহাইমার’ ছবিতে হলিউড অভিনেতা কিলিয়ান মার্ফি। ছবি: সংগৃহীত।

আগামী ২১ জুলাই মুক্তি পেতে চলেছে হলিউড তারকা ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। মুক্তির অনেক আগে থেকেই চর্চায় রয়েছে এই ছবি। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মার্ফি। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, রামি মালেকের মতো তাবড় অভিনেতারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার লস অ্যালামস ল্যাবরেটরির অধিকর্তা ছিলেন পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমার। তাঁর জীবন ও ‘ম্যানহাটান প্রজেক্ট’-এ তাঁর ভূমিকা এই ছবির নির্যাস। আদ্যোপান্ত পাশ্চাত্যের ছবি হলেও ভগবদ্‌গীতার সঙ্গে যোগসূত্র রয়েছে ‘ওপেনহাইমার’-এর। কী ভাবে?

Advertisement

শোনা যায়, আমেরিকান পদার্থবিদ ওপেনহাইমার সংস্কৃত ভাষা শিখেছিলেন বার্কলিতে। পড়শোনা করেছিলেন শ্রীকৃষ্ণের ভগবদ্‌গীতা নিয়েও। গীতা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার ‘ম্যানহাটান প্রজেক্ট’-এর নেপথ্যে ছিলেন ‘পারমাণবিক বোমার জনক’ নামে পরিচিত ওপেনহাইমার। তাঁর অন্যতম জনপ্রিয় উক্তি ছিল, ‘‘আমিই মৃত্যু, পৃথিবীর ধ্বংসের কারণ।’’ গীতার একাদশ অধ্যায়ের ৩২তম শ্লোকের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই কথা বলেছিলেন তিনি। নোলানের ‘ওপেনহাইমার’ ছবিতে প্রয়াত পদার্থবিদের চরিত্রে অভিনয় করার আগে প্রস্তুতি হিসাবে ভগবদ্‌গীতা পড়েছিলেন কিলিয়ান নিজেও। গীতা পড়তে গিয়ে ওই শ্লোকও পড়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে কিলিয়ান জানান, গীতার ওই শ্লোক ওপেনহাইমারকে শুধু সান্ত্বনা দেয়নি, তাঁকে শান্তিও দিয়েছিল। গীতা পড়ে তিনি নিজেও অনুপ্রাণিত হয়েছেন, জানান অভিনেতা।

২১ জুলাই মুক্তির আগে আপাতত ছবির প্রচারে ব্যস্ত ‘ওপেনহাইমার’-এর কলাকুশলী। সম্প্রতি লন্ডনে প্রিমিয়ার ছিল ছবির। ছবির প্রিমিয়ার মাঝপথে ছেড়েই কলাকুশলী আমেরিকায় ফিরে আসেন হলিউডে লেখক ও চিত্রনাট্যকারদের ধর্মঘটে যোগ দিতে। খবর, ধর্মঘটের কারণে আমেরিকায় বাতিল করা হয়েছে ‘ওপেনহাইমার’-এর প্রিমিয়ার অনুষ্ঠান। আন্দোলনকারীদের পাশে থেকে লাল গালিচায় হাঁটবেন না ছবির কলাকুশলী। তবে নির্ধারিত সময়সূচি অনুযায়ী ছবির প্রদর্শন হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন