Entertainment News

৫৩-তে মারা গেলেন পপ গায়ক জর্জ মাইকেল

মাত্র ৫৩-তেই চলে গেলেন আশির দশকের অন্যতম পপ আইকন জর্জ মাইকেল। রবিবার বড়দিনের রাতে ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারের গ্রামের বাড়িতে গভীর রাতে মারা যান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৬ ১১:৫৯
Share:

মাত্র ৫৩-তেই চলে গেলেন আশির দশকের অন্যতম পপ আইকন জর্জ মাইকেল। রবিবার বড়দিনের রাতে ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারের গ্রামের বাড়িতে গভীর রাতে মারা যান তিনি। টেমস ভ্যালির পুলিশ জানিয়েছে, রাত ২টোর আগে গোরিং এলাকায় জর্জের বাড়িতে অ্যাম্বুল্যান্স ঢোকে। তত ক্ষণে সব শেষ। গায়কের ম্যানেজার মাইকেল লিপম্যান জানিয়েছেন, হৃদ্‌যন্ত্র বিকল হয়ে মারা গিয়েছেন জর্জ। তবে প্রাথমিক ভাবে জর্জের মৃত্যুকে অস্বাভাবিক না বললেও গায়কের দেহের ময়নাতদন্ত করা হবে জানিয়েছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন

রিল লাইফ জুটি এখন রিয়েলেও ডেট করছেন!

Advertisement

২৫ জুন ১৯৬৩-তে লন্ডনের ইস্ট ফিঞ্চলে এলাকায় এক গ্রিক পরিবার জন্ম তাঁর। সে সময় জর্জ মাইকেল নন। নাম জর্জিয়স কিরিয়াকোস পানাইয়োতো। সাইপ্রাস থেকে ইংল্যান্ডে এসে রেস্তোরাঁ খুলেছেন বাবা কিরিয়াকোস পানাইয়োতো। ব্রিটিশ মা লেসলি অ্যানগোল্ড পেশায় ডান্সার। লন্ডনের কিংসবেরিতে বেড়ে ওঠার সময় থেকেই গানের নেশা। সালটা ১৯৭৯। স্কুলের বন্ধু অ্যান্ড্রু রিজলেকে নিয়ে গড়ে তোলেন নিজেদের গানের ব্যান্ড। গালভরা নাম, ‘দ্য এগ্‌জিকিউটিভ’। সে ব্যান্ড দাগ কাটতে না পারলেও দু’জনের বন্ধুত্ব অটুট ছিল বহু দিন। ’৮১-তে অ্যান্ড্রুকে নিয়ে ফের তৈরি করলেন নয়া ব্যান্ড ‘ওয়্যাম’। এ বার আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁদের। পপ দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছিল সে জুটি। প্রথম অ্যালবাম ‘ফ্যান্টাসটিক’-এ একের পর এক হিট গান। ‘ওয়্যাম র‌্যাপ’, ‘ইয়ং গানস’, ‘ক্লাব ট্রপিকানা’। পরের অ্যালবাম ‘মেক ইট বিগ’ও সাড়া ফেলল। আমেরিকায় এক নম্বরে সে অ্যাবামের গান। ‘ওয়েক মি আপ বিফোর ইউ গো গো’, ‘ফ্রিডম’, ‘এভরিথিং শি ওয়ান্টস’, ‘কেয়ারলেস হুইসপার’। কিন্তু, মাত্র পাঁচ বছর টিকেছিল সে ব্যান্ড। তবে তাঁদের বন্ধুত্বে চিড় ধরেনি। তত দিনে ‘কেয়ারলেস হুইসপার’-এর গায়ক জর্জকে চিনে ফেলেছে তামাম দুনিয়া। ১৯৮৬-তে ‘ওয়্যাম’ ভেঙে সোলো গায়ক হিসেবে গান গাওয়া স্থির করেন জর্জ। ’৮৭-এ নিজের প্রথম সোলো অ্যালবাম ‘ফেথ’ সাড়া ফেলে দেয়। এর পর আর পিছন ফিরে তাকাতে হয়নি জর্জ মাইকেলকে। এমটিভির উত্থানে আরও হাওয়া জুগিয়েছিল তাঁর মিউজিক ভিডিওগুলি।

অ্যান্ড্রু রিজলেকে নিয়ে ‘ওয়্যাম’ জুটিতে জর্জ মাইকেল (ডান দিকে)।

অপার জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে বিতর্ক কখনই পিছু ছাড়েনি জর্জ মাইকেলের। মসৃণ কণ্ঠের গায়কের ব্যক্তিগত জীবন ততটা মসৃণ ছিল না। মাদক সেবন থেকে শুরু করে অশ্লীল যৌন আচরণ— সবেতেই নাম জড়িয়েছে তাঁর। মাদক সেবন করে গাড়ি চালিয়ে একাধিক বার পুলিশের হাতে ধরা পড়েছেন তিনি। তবে কুখ্যাত ঘটনা ঘটেছিল ১৯৯৮-এ। লস অ্যাঞ্জেলসের শৌচাগারে অশ্লীল যৌনাচারের অভিযোগ ধরা পড়েন তিনি। সে সময় নিজের সমকামিতা সম্পর্কে প্রথম মুখ খোলেন জর্জ মাইকেল। সঙ্গী কেনি ক্রসের সঙ্গে সম্পর্কের কথা প্রকাশ্যে স্বীকার করেন তিনি। তবে বিতর্ক সত্ত্বেও থেমে থাকেননি জর্জ মাইকেল। এইডসের বিরুদ্ধে লড়াই থেকে এলজিবিটি আন্দোলন— বার বার সরব হয়েছেন তিনি।

চলতি বছরে একে একে বিদায় নিয়েছেন ডেভিড বাউয়ি, প্রিন্স, লেনার্ড কোহেন। সে তালিকায় যোগ হল আরও একটি নাম। পপ আইকনের মৃত্যুতে গভীর শোকাহত সঙ্গীতজগত। ম্যাডোনা, এলটন জন, রবি উইলিয়ামসের মতো সেলিব্রিটি থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় টুইট করে শোক প্রকাশ করেছেন বহু মানুষ। বন্ধু অ্যান্ড্রু রিজলে টুইট করে বলেন, “আমার প্রিয় বন্ধুর মৃত্যুতে মন ভেঙে গিয়েছে।”

সুপুরুষ, প্রতিভাবান সেই সঙ্গে তুমুল বিতর্কিত। পপ দুনিয়া বোধহয় এ ভাবেই মনে রাখবে জর্জ মাইকেলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement