বাঙালি পরিচালকের ছবি কান ফিল্ম ফেস্টিভ্যালের শর্ট ফিল্ম বিভাগে

কান ফিল্ম ফেস্টিভ্যালের শর্ট ফিল্ম বিভাগে নির্বাচিত হল বাঙালি পরিচালক রাহুল রায়ের ছবি ‘পোয়েজি অ্যান্ড পিস’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৭ ২০:৪৯
Share:

কান ফিল্ম ফেস্টিভ্যালের শর্ট ফিল্ম বিভাগে নির্বাচিত হল বাঙালি পরিচালক রাহুল রায়ের ছবি ‘পোয়েজি অ্যান্ড পিস’। ইংরেজি ভাষার এই ছবিটি নিয়ে ইতিমধ্যেই প্রত্যাশা তুঙ্গে। ‘কান’-এ ছবির স্ক্রিনিং হওয়ার কথা ২২ মে থেকে ২৮ মে’র মধ্যে। ‘পোয়েজি অ্যান্ড পিস’-এর সিনেমাটোগ্রাফার ঋজু মজুমদার এবং শান্তনু মণ্ডল। সম্পাদনা ইমরান ইব্রাহিমির। সাউন্ড ডিজাইনিং করেছেন রাজেশ কুমার পাঠক। ছবিতে অভিনয় করেছেন ইন্দ্রাশিস ঘোষ, চন্দ্র মৌলী, দেবস্মিতা দাস এবং তূর্য ঘোষ।

Advertisement

২৩ মিনিটের এই ছবির বিষয় কবিতা এবং যুদ্ধ। ছবিতে অ্যাবসার্ডিস্ট হতে চান কবি। রোজকার জীবন থেকে অনেকটা দূরে থাকতে। কবিতা এবং যুদ্ধ নিয়ে প্রশ্ন আর ভাবনা অন্য ভাবে ফুটে উঠেছে এই ছবিতে।

আরও পড়ুন: মাজিদ মাজিদির ছবি থেকে বাদ গেলেন দীপিকা, কারণ ইনিই

Advertisement

আশিতম ‘কান’ চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে ‘পোয়েজি অ্যান্ড পিস’ নির্বাচিত হওয়ায় খুশি ছবির পরিচালক ২৩ বছরের রাহুল।

‘পোয়েজি অ্যান্ড পিস’ ছবির একটি দৃশ্য।

একটু অন্য ধরনের ছবির কাহিনি দর্শকদের অন্য ভাবে ভাবাবে বলে আত্মবিশ্বাসী পরিচালক। রাহুলের মতে, ‘‘এক জন মহিলা কবি কবিতা লিখলে সাধারণত অবচেতনে কোনও পুরুষের প্রভাব লক্ষ্য করা যায়। এই ছবির গল্পে দু’জন পুরুষের মধ্যে বিভিন্ন রোমান্টিকতার টানে কথা হয়। তবে তাঁরা কোনও ভাবেই সমকামী নন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন