Prabhas

‘আদিপুরুষ’-এর ক্ষত এখনও দগদগে, ব্যর্থতা ভুলতে বলিউড থেকে কি পাকাপাকি বিদায় নেবেন প্রভাস?

দীর্ঘ দিনের জল্পনা-কল্পনার পরে গত জুন মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘আদিপুরুষ’। মুক্তির আগে ছবি নিয়ে প্রচুর উৎসাহ থাকলেও বক্স অফিসে তার ছাপ পড়েনি। বরং, ব্যবসার নিরিখে একেবারে ভরাডুবি হয়েছে ছবির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৮:৫০
Share:

প্রভাস। ছবি: সংগৃহীত।

একের পর এক বিতর্ক, বাধা ও বিপত্তি পেরিয়ে গত জুন মাসে মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। বিপুল অর্থব্যয়ে তৈরি ‘রামায়ণ’-এর আধুনিক এই সংস্করণে অভিনয় করেছেন প্রভাসের মতো তারকা। মুক্তির আগে থেকেই ছবি নিয়ে দর্শক ও অনুরাগীদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। কিন্তু প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পরে তেমন সাড়া পায়নি ‘আদিপুরুষ’। প্রথম সপ্তাহান্ত কাটতে না কাটতেই মাছি মারছিলেন প্রেক্ষাগৃহ মালিকরা। ভরাডুবি সামলাতে টিকিটের দাম কমিয়েও কপাল ফেরেনি প্রভাসের ছবির। তার সঙ্গে বাগ্‌বিতণ্ডা, বিতর্ক ও আদালতের একাধিক মামলা তো আছেই। সব মিলিয়ে বলিউডে তেমন একটা ভাল অভিজ্ঞতা হয়নি প্রভাসের। খবর, একের পর এক ব্যর্থতার পর এ বার নাকি বলিউড থেকে বিদায় নেওয়ার কথা ভাবছেন প্রভাস।

Advertisement

‘বাহুবলী’র মতো ছবির মাধ্যমে সর্বভারতীয় দর্শকের নজের এসেছিলেন প্রভাস। বাণিজ্যিক সাফল্য ও সমালোচকদের প্রশংসায় তারকা তকমা অর্জন করেছিলেন অভিনেতা। বলিউডেও ওই ছবির মাধ্যমেই সাড়া জাগিয়েছিলেন প্রভাস। সেই জনপ্রিয়তার পরেই ‘সাহো’ ও ‘রাধে শ্যাম’ ছবিতে শ্রদ্ধা কপূর ও পূজা হেগড়ের সঙ্গে জুটি বেঁধে কাজ করেন প্রভাস। ‘বাহুবলী’র কাছাকাছিও ঘেঁষতে পারেনি ওই দুই ছবি। ‘আদিপুরুষ’-এর হাত ধরে ভাগ্য ফিরবে তাঁর, আশা করেছিলেন অভিনেতার অনুরাগীরাই। তা হয়নি, বরং আরও বেশি করে সমালোচনার শিকার হয়েছেন তিনি। প্রভাসকে নিয়ে একটি বিগ বাজেটের ছবি করার কথা পরিকল্পনা করেছিলেন ‘পাঠান’ খ্যাত পরিচালক সিদ্ধার্থ আনন্দ। খবর, সেই ছবির জন্য প্রাথমিক ভাবে সায় দিলেও এখন নাকি ছবি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন প্রভাস।

‘পাঠান’-এর সাফল্যের পর অ্যাকশন ঘরানার ছবি পরিচালনার দিকেই মন দিয়েছেন সিদ্ধার্থ। হৃতিক রোশনকে তৈরি করছেন ‘ফাইটার’। ‘পাঠান ভার্সেস টাইগার’ ছবি নিয়েও নাকি কথাবার্তা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। হৃতিক ও প্রভাসকে নিয়ে একসঙ্গে একটি ছবি করার কথা ভেবেছিলেন সিদ্ধার্থ। তবে বলিউডে তাঁর ভাগ্য না খোলায় এখন নাকি বেঁকে বসেছেন প্রভাস। বলিউড ছেড়ে দক্ষিণের একাধিক ইন্ডাস্ট্রিতেই আপাতত কাজ করতে চান তিনি। তবে কি অন্য কোনও তারকাকে নিয়ে তৈরি হবে ওই ছবি? না কি ঠান্ডাঘরে চলে যাবে সিদ্ধার্থের ভাবনা? এখন সেই উত্তর পাওয়ার অপেক্ষা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন