Pravin Kumar Sobti

Pravin Kumar Sobti: হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত মহাভারতের  ‘ভীম’ প্রবীণকুমার সবতি

‘আজ কা অর্জুন’, ‘আজুবা’, ‘ঘায়েল’-এর মতো বেশ কয়েকটি ছবিতেও অভিনয় করেছিলেন প্রবীণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১০:৪০
Share:

প্রবীণ কুমার সবতি। ‘মহাভারত’-এর ‘ভীম’। ফাইল চিত্র।

জনপ্রিয় টেলিসিরিয়াল ‘মহাভারত’-এর ‘ভীম’ প্রবীণকুমার সবতি (৭৫) প্রয়াত। সোমবার রাত সাড়ে ৯টা নাগাদ দিল্লিতে নিজের বাড়িতেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর।

বি আর চোপড়া জনপ্রিয় সিরিয়াল ‘মহাভারত’-এ ভীমের চরিত্রে অভিনয় করেছিলেন প্রবীণ। সিরিয়ালে তাঁর এই চরিত্রের কারণে প্রবীণ ‘ভীম’ নামেই বেশি পরিচিত ছিলেন। মহাভারত ছাড়াও অমিতাভ বচ্চন অভিনীত ‘শাহেনশাহ’ এবং ধর্মেন্দ্র অভিনীত ‘লোহা’ ছবিতেও দর্শকদের নজর কেড়েছিলেন তিনি।

Advertisement

‘আজ কা অর্জুন’, ‘আজুবা’, ‘ঘায়েল’-এর মতো বেশ কয়েকটি ছবিতেও অভিনয় করেছিলেন প্রবীণ। ২০১৩-তে দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি (আপ)-র প্রার্থী হয়েছিলেন তিনি।

অভিনেতা হিসেবে পেশাদার জীবন শুরু করলেও প্রবীণ ছিলেন এক জন ভাল অ্যাথলিট। ডিসকাস এবং হ্যামার থ্রো ছিল তাঁর ইভেন্ট। এশিয়ান গেমসে চার বার সোনার পদক জিতেছেন। ১৯৬৮-তে মেক্সিকো এবং ১৯৭২-এ মিউনিখ অলিম্পিক্সে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন তিনি। অর্জুন পুরস্কার জয়ী। সীমান্ত সুরক্ষা বাহিনী (বিএসএফ)-এর ডেপুটি কমান্ড্যান্টও ছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন