প্রীতম নিজের লোকেদের দিয়ে গান গাওয়ায়

বিস্ফোরক সোনু নিগম। ফোনের এ পারে স্রবন্তী বন্দ্যোপাধ্যায়যে সোনু নিগম এক সময় বলিউড কাঁপাতেন, ব্রিটনি স্পিয়ার্সের সঙ্গে মিউজিক ভিডিয়ো করতেন, সেই সোনু নিগম হঠাৎ জুহুর ফুটপাতে বসে গান গাইলেন। এই পাবলিসিটি স্টান্টটা কি আদৌ কাজে লাগল?

Advertisement
শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৬ ০০:০০
Share:

যে সোনু নিগম এক সময় বলিউড কাঁপাতেন, ব্রিটনি স্পিয়ার্সের সঙ্গে মিউজিক ভিডিয়ো করতেন, সেই সোনু নিগম হঠাৎ জুহুর ফুটপাতে বসে গান গাইলেন। এই পাবলিসিটি স্টান্টটা কি আদৌ কাজে লাগল?

Advertisement

দেখুন, এই প্রথম কোনও ভিডিয়োতে আমি সোনু নিগম হিসেবে আসিনি। মেক আপ-টাও এত ভাল হয়েছিল যে, লোকে আমায় একটুও চিনতে পারেনি। আর লোকে আমার চেহারা নিয়ে কী বলবে সেটাও ভেবে দেখিনি। তবে আপনার মতো অনেকেই বলছেন এটা পাবলিসিটি স্টান্ট! অসুবিধা কোথায়? যাঁরা ফিল্ম বানান তাঁরা তো পাবলিসিটির কথা ভেবেই গল্প লেখেন। আমি পাবলিসিটি চাইলেই দোষ? তবে ফেসবুকে এ রকম একটা রিঅ্যাকশন হবে ভাবিনি।

Advertisement

নিন্দুকেরা কিন্তু বলছেন সোনু নিগমের হিন্দি ছবিতে প্লেব্যাক নেই। অভিনয়টাও হল না, তাই…

কাগজের লোকেরা এত খোঁচায় কেন বলুন তো? শুনুন, আমি খুব বেশি প্লে ব্যাক করব না আর। এখন মনে হয়, মুম্বই ইন্ডাস্ট্রিতে আমার গলা অতিরিক্ত ব্যবহার করা হয়েছে। আমি চাইনি এ রকম দিন যেন আসে, লোকে বলবে উফ! আবার সোনু নিগম! বোর হয়ে গেলাম। আমার কাছে কি গান গাওয়ার অফার আসেনি ভাবছেন? প্রায় কু়ড়ি বছরের ওপর হয়ে গেল ইন্ডাস্ট্রিতে আছি। কী ভাবে নিজেকে প্রজেক্ট করতে হবে সেই অভিজ্ঞতা তো হয়েছে। কতগুলো গান গাইলাম সেটা বড় কথা নয়। কত জনের হৃদয় ছুঁতে পারলাম সেটাই দেখার।

অভিজ্ঞতাটাই কি সব? প্রীতম তো আনন্দplusকে সাক্ষাৎকারে বলেছিলেন, সোনুর সময় সোনু দারুণ গান গেয়েছে। এ বার নতুনরা আসবে...

দাঁড়ান, দাঁড়ান। নতুনরা তো আছেই। নয়তো অরিজিৎ সিংহ এল কী করে? কথা সেটা নয়।

কথাটা তবে কী?

দেখুন, প্রীতম ওর নিজের লোকেদের দিয়েই এখন প্লেব্যাক করাবে। ইন্ডাস্ট্রিতে এমনটাই হয়। প্রীতমের একটা গ্রুপ আছে, মানে যারা ধরুন প্রীতমের কনসার্টে গিয়ে পারফর্ম করবে— ওর সঙ্গে কমফর্টেবল। তারাই ওর কম্পোজিশন গাইবে। এটাই তো স্বাভাবিক। ও নিজেরটা তো দেখবে। ঠিকই করছে ও। মুম্বইতে এখন মিউজিক ডিরেক্টররা অনেক কিছু মাথায় রেখে সিঙ্গার বাছেন। কেউ ভাল গাইলেই তাকে ডেকে গাওয়ান না। আর এখন তো হিরো থেকে মিউজিক ডিরেক্টর সকলেই গাইছেন।

আপনি কি এ জন্য রেগে আছেন?

না, না। টেকনোলজির জন্য বেসুরোরাও তো এখন গায়ক। সকলেই চায় টেকনোলজির সুবিধাটা নিতে। নিক না, ক্ষতি কী!

হিমেশ রেশমিয়ার সঙ্গে আপনার ঝগড়া মিটেছে?

আরে আমি টেকনোলজি আর গান নিয়ে বলছি। আপনি হঠাৎ হিমেশের নাম তুলে কেন বিতর্ক তৈরি করছেন!

হিমেশ কিন্তু সম্প্রতি মিডিয়াকে বলেছেন সোনু ইজ আ গ্রেট সিঙ্গার...

ভালো তো। ও শিল্পী, নিজের মতো কাজ করে। বলার কী আছে। যা বলতে চাইছিলাম এ বার কি বলতে পারি?

বলুন না...

টেকনোলজি সিঙ্গার তৈরি করলেও আমার মনে হয় ভাগ্যিস পাবলিক শো আছে, সেখানেই কে ভাল গায়, তার হিসেবটা পুরো হয়ে যায়।

ছবিটা ফ্লপ হলেও ‘সর্বজিৎ’-এর ‘দর্দ’ গানটা কিন্তু খুব জনপ্রিয় হয়েছিল, লোকে আজও সিনেমায় সোনুর মেলোডি শুনতে চায়।

জিৎ (গঙ্গোপাধ্যায়)-এর জন্যই আমার এই গান গাওয়া। ও নিজেই একজন জেনুইন আর্টিস্ট। খুব ভাল মানুষ। আর গিটারটা তো অসাধারণ বাজায়। ওর উৎসাহেই গানটা রেকর্ড করি। তবে ‘দর্দ’-এর একটা সিগনিফিক্যান্স আছে। ওয়াকার নিয়ে রেকর্ডিং করেছিলাম গানটা। যন্ত্রণা পেয়ে হয়তো আসল দর্দটা বেরিয়ে এসেছিল... দেখলাম লোকে খুব নিয়েছে। আমি চাই লোকে বলুক সোনু নিগম গাইছেন না কেন? এত যে ফিল্মের গানের কথা বলছেন, আমার তো মনে হয়, ফিল্মের গান পুরোটাই ফিল্মকে গুরুত্ব দেওয়ার জন্য। মিউজিকের নিজস্বতা নেই সেখানে।

শান তো আপনার ‘দর্দ’ শুনে আপ্লুত হয়ে টুইট করেছিলেন…

শান দারুণ আর্টিস্ট। আমার গান খুব ভালবাসে। আমিও ওর খুব ফ্যান।

‘দর্দ’ই কি তা হলে সোনু নিগমের কামব্যাক?

কামব্যাকের কী আছে? আমি তো টানাই ইন্ডাস্ট্রিতে আছি। ‘আজহার’-এও তো গাইলাম। ‘তুহি না জানে’ চলেছিল। আমি আজও এমনভাবে গলা তৈরি রেখেছি, যাতে শাহরুখ হোক, সলমন হোক, রণবীর হোক, সবার গলাতেই গাইতে পারি।

নতুন প্রজন্মের কাদের ভাল লাগছে?

আরমান মালিক, শ্রেয়া, সুনিধি, নীতি মোহন। ওরা আমাদের মতো ভয় পায় না। ইদানীং আমারও র‌্যাপ গাইতে খুব ইচ্ছে করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন