Rafiath Rashid Mithila

‘মাতৃত্ব বাধ্যতামূলক নয়, মা হওয়ার সিদ্ধান্ত একান্তই নারীর’, মাতৃদিবসে মিথিলার পাঠ

এক জন মায়ের ক্ষেত্রে তাঁর পারিপার্শ্বিকের দায়িত্ববোধ নিয়েও তিনি কথা বললেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২১ ১৪:৩৮
Share:

আয়রার সঙ্গে মিথিলা

মাতৃদিবস। মা হওয়ার অভিজ্ঞতা নিয়ে কথা বলছেন বিভিন্ন খ্যাতনামী। কেউ কেউ আবার তাঁদের মায়েদের কৃতজ্ঞতা জানাচ্ছেন। তবে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী, অভিনেত্রী রাফিয়াত রাশিদ মিথিলা একটু অন্য রকম কথা বললেন। যা বাকিদের থেকে আলাদা। কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। মা হওয়ার সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতার কথা বললেন তিনি।

Advertisement

ইনস্টাগ্রামে নতুন ভিডিয়ো পোস্ট করলেন মিথিলা। তাঁর কথায়, ‘‘মা হওয়া বাধ্যতামূলক নয়। এক জন মহিলা নিজে সিদ্ধান্ত নেবেন, তিনি আদৌ মা হতে চান কি না। কারও উপরে সেটা চাপিয়ে দেওয়া উচিত নয়।’’ পাশাপাশি, এক জন মায়ের ক্ষেত্রে তাঁর পারিপার্শ্বিকের দায়িত্ববোধ নিয়েও তিনি কথা বললেন। তাঁর মতে, এক জন মায়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে তাঁর দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। একই সঙ্গে মাতৃত্বকে উচ্চ স্থানে বসিয়ে মায়েদের উপরে মানসিক চাপ দেওয়াও ঠিক নয়।

মিথিলার পরামর্শ কী?

Advertisement

তাঁর ভাষায়, ‘‘মায়েদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। মানসিক এবং শারীরিক সহায়তার প্রয়োজন তাঁদের। আর এই দায়িত্ব নেওয়া উচিত বাবাদের। শুধু তাই নয়, সমাজের কাছ থেকেও ভরসা দরকার মায়েদের।’’ তিনি মনে করেন, মায়েদের ‌সুখে রাখতে হবে। তা হলেই পরের প্রজন্মকে তাঁরা সেই ‌অনুভূতির দিকে ঠেলে দিতে পারবেন। সন্তানদের মধ্যে দায়িত্ববোধ, মূল্যবোধ, সহানুভূতির বীজ বপন হবে এ ভাবেই।

মিথিলা এবং অভিনেতা-সঙ্গীতশিল্পী তাহসান রহমান খানের একমাত্র কন্যা আয়রা ৮-এ পা দিল গত মাসেই। আয়রাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে মিথিলা লিখেছিলেন, ‘তোমাকে পাওয়া আমার সৌভাগ্য। মাতৃত্বের আনন্দময় ৮ বছর’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন