Salman Khan

বিতর্ক চলছে, সুশান্তের ভক্তদের পাশে সলমন

বিরুদ্ধ প্রচার রুখতে সলমনের স্ট্র্যাটেজিক বার্তা। বন্ধু অভিষেকের কথায় সুশান্তের টানাপড়েন স্পষ্ট প্রসঙ্গত, গত সপ্তাহান্ত থেকেই সুশান্তের ফলোয়ার ও ভক্তদের একটি দল রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২০ ০৩:০৯
Share:

সুশান্ত-সলমন

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যু উসকে দিয়েছে নানা বিতর্ক, অভিযোগ। নেপোটিজ়ম বিতর্ক আরও একবার আলোচনায় উঠে এসেছে, প্রশ্নের মুখে পড়েছেন কর্ণ জোহর, সলমন খান-সহ অনেক ‘বিগশট’ই। শুধু সুশান্তের হয়ে তাঁর ভক্তরাই নন, ইন্ডাস্ট্রির মধ্য থেকেও পক্ষপাতিত্বের আঙুল উঠেছে তাঁদের দিকে। এ বিতর্ক চলাকালীনই সলমন একটি টুইট করেছেন তাঁর নিজের ভক্তদের উদ্দেশে। সেই টুইটে ফ্যানদের জন্য তাঁর বার্তা, ‘‘এই সময়ে সুশান্তের ফ্যানদের পাশে থাকুন। ওদের অভিযোগ, অভিশাপ কিংবা কটূক্তিতে কিছু মনে করবেন না, তার পিছনের আবেগটা বুঝতে চেষ্টা করুন। প্রিয়জনকে হারানোর যন্ত্রণা ভয়ঙ্কর, তাই এই মুহূর্তে সুশান্তের ভক্ত ও পরিবারের পাশে থাকার চেষ্টা করুন।’’

Advertisement

প্রসঙ্গত, গত সপ্তাহান্ত থেকেই সুশান্তের ফলোয়ার ও ভক্তদের একটি দল রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করে। সলমন খান, কর্ণ জোহরের বিরুদ্ধে তদন্তের দাবিতে তাঁদের কুশপুতুল ও ছবিও পোড়ায় তাঁরা। সোশ্যাল মিডিয়াতেও নিরন্তর লড়াই চলছে বিভিন্ন পক্ষের। এরই মধ্যে আবার সোশ্যাল মিডিয়ায় উল্লেখযোগ্য ভাবে ফলোয়ার কমে গিয়েছে কর্ণ জোহর, আলিয়া ভট্ট, সলমন খানের। সোনম কপূর তাঁর পাওয়া ‘হেট মেসেজ’-এর স্ক্রিনশট পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। কয়েকজন স্টারকিড আবার সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিটি থেকে বিরত থাকাই শ্রেয় মনে করছেন।

অন্য দিকে, পুলিশ সুশান্তের মৃত্যুর প্রকৃত কারণ অনুসন্ধানে এখনও তদন্ত চালিয়ে যাচ্ছে। যশ রাজ ফিল্মসের কনট্র্যাক্ট হাতে এসেছে পুলিশের। তা ছাড়া সুশান্তের চিকিৎসক, প্রেমিকা রিয়া চক্রবর্তী-সহ আরও ১৫ জনের বয়ান খতিয়ে দেখা হচ্ছে। সম্প্রতি রিয়ার নামে বিহারের কোর্টে অভিযোগও জমা পড়েছে। কুন্দন কুমার নামে এক স্থানীয় ব্যক্তি, যিনি সুশান্তের ফ্যান, সংবিধানের ৩০৬ এবং ৪২০ ধারায় মামলা ঠুকেছেন রিয়ার নামে। তাঁর অভিযোগ, আর্থিক ও মানসিক ভাবে সুশান্তকে বিপর্যস্ত করে তোলার নেপথ্যে রয়েছেন রিয়াই। এটি সুশান্তের মৃত্যু প্রসঙ্গে দ্বিতীয় মামলা। এর আগে আর এক স্থানীয় আইনজীবী সুশান্তের আত্মহত্যার নেপথ্যে সলমন, কর্ণ, একতা কপূর, সঞ্জয় লীলা ভন্সালী ও আদিত্য চোপড়া-সহ আট জন প্রযোজকের নামেএফআইআর দায়ের করেছিলেন। তাঁর অভিযোগ, বড় প্রযোজকদের ষড়যন্ত্রেই ছবি হাতছাড়া হয়েছে সুশান্তের। রিয়ার বিরুদ্ধে করা মামলার প্রথম শুনানি আগামী ২৪ জুন।

Advertisement

কেরিয়ারের শুরুতে কখনও ঐশ্বর্য রাই বচ্চনের ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসেবে, কখনও আবার টিউশনের টাকা জমিয়ে কেনা প্রথম বাইকে চড়ে সুশান্তের ছবি-ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কখনও তাঁর প্রথম ডিরেক্টর, কখনও বন্ধুরা স্মৃতিচারণায় ভাসছেন সুশান্তকে নিয়ে।

পরিচালক অভিষেক কপূরের ‘কাই পো চে’ দিয়ে ডেবিউ করেছিলেন সুশান্ত। অভিষেক ভাগ করে নিয়েছেন ‘কেদারনাথ’-এর শুটিংয়ের স্মৃতি, ‘‘ছবির প্রচারের সময়ে সব আলোচনা, সকলের মনোযোগ সারাকে (আলি খান) ঘিরেই ছিল। সুশান্ত বুঝতে পারছিল, ওকে যথাযথ গুরুত্ব দেওয়া হচ্ছে না। সেই সময়ে আমার সঙ্গেও ঠিক করে কথা বলা বন্ধ করে দিয়েছিল। অন্তত ৫০ বার ফোন নম্বর পাল্টেছিল। কোথাও যেন হারিয়ে গিয়েছিল নিজের মধ্যেই। আমিও বুঝতে পারছিলাম, ও ভাল নেই।’’

সুশান্তের বন্ধু সন্দীপ সিংহ সদ্য প্রকাশ করলেন ‘বন্দে ভারতম’ ছবির পোস্টার, যেখানে সুশান্ত রয়েছেন পোস্টারজুড়ে। ছবিটি সুশান্তের প্রযোজনায় তৈরি করার কথা ছিল সন্দীপের। সুশান্তের উদ্দেশে সন্দীপ লিখেছেন, ‘‘তুই আমাকে কথা দিয়েছিলি, আমরা বিহারি-ভাইরা মিলে একদিন বলিউড শাসন করব। আমাদের মতো যে ছেলেমেয়েরা স্বপ্ন দেখে, তাদের ইন্সপিরেশন হয়ে উঠব। আমার প্রথম ছবি তোকে নিয়ে করার কথা ছিল। রাজ শান্ডিল্যর লেখা, তোর আর আমার প্রযোজনা। আমি তোকে কথা দিচ্ছি, এই ছবিটা আমি করবই।’’ অঙ্কিতা (লোখন্ডে) চাইলে সুশান্তকে বাঁচাতে পারতেন বলেও দাবি সন্দীপের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন