Sanjay Leela Bhansali

সিরিজ়ের স্বার্থে ইতিহাস বিকৃতির অভিযোগ, মুখ খুললেন ‘হীরামণ্ডী’র পরিচালক

ওয়েব সিরিজ়ের দুনিয়ায় পা রাখতে চলেছেন তিনি। সদ্য মুক্তি পেয়েছে ‘হীরামণ্ডী’র টিজ়ার। এর মধ্যেই বিতর্কের সম্মুখীন সঞ্জয় লীলা ভন্সালী।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৫
Share:

চিত্রনাট্যের স্বার্থে ইতিহাস বিকৃতি? মুখ খুললেন ভন্সালী। ফাইল চিত্র।

সিনেমা পেরিয়ে এ বার ওয়েব সিরিজ়ের দুনিয়ায় পা রাখতে চলেছেন বলিউডের অন্যতম নামী পরিচালক সঞ্জয় লীলা ভন্সালী। ‘হীরামণ্ডী’র হাত ধরে ওটিটি প্ল্যাটফর্মের জগতে অভিষেক ঘটতে চলেছে তাঁর। শনিবার মুক্তি পেয়েছে সিরিজ়ের প্রথম ঝলক। এর মধ্যেই বিতর্কের সম্মুখীন পরিচালক। সিরিজ়ের স্বার্থে ইতিহাস বিকৃত করেছেন তিনি, অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। এ বার সেই অভিযোগ নিয়ে মুখ খুললেন সঞ্জয়। জবাব দিলেন তাঁর সমালোচকদের।

Advertisement

হীরামণ্ডী। এমন এক দুনিয়া, যেখানে গণিকারাই রানি। সিরিজ়ের প্রথম টিজ়ারে রাজকীয় বেশে ধরা দিলেন মায়ানগরীর ছয় রূপসী। সোনালি রঙা পোশাক ও সোনালি গয়নায় উজ্জ্বল তাঁরা। সঞ্জয় পরিচালিত ‘বাজিরাও মস্তানি’, ‘পদ্মাবৎ’, ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ প্রশংসিত হয়েছিল দর্শক ও সমালোচকদের কাছে। শুধু দেশে নয়, বিদেশের মাটিতেও চর্চিত হয়েছিল এই ছবিগুলি। সিরিজ়ের দুনিয়ায় হাতেখড়ির জন্যও পরিচালক বেছে নেন ইতিহাস ভিত্তিক একটি বিষয়ই। পরাধীন ভারতে তিন প্রজন্মের গণিকাদের যাপনের কাহিনি নিয়ে তৈরি হয়েছে ‘হীরামণ্ডী’র চিত্রনাট্য।

পরিচালকের বিরুদ্ধে অভিযোগ, চিত্রনাট্যের স্বার্থে ইতিহাস বিকৃত করেছেন তিনি। প্রথম ঝলকের প্রকাশ অনুষ্ঠানে সেই বিতর্কের জবাব দিতে গিয়ে সঞ্জয় বলেন, ‘‘ইতিহাস নিয়ে কাজ করার সময় একটু সচেতন থাকতেই হয়। সঠিক তথ্য খুঁজে বের করা না পর্যন্ত আমরা গবেষণা করি। কিন্তু বাকিটা তো কল্পনা! আমি সেই সময়ের স্থাপত্য দেখিনি, সেই সময়ের সাজসজ্জা দেখিনি। আমি ইতিহাস ঘেঁটে তথ্য বার করি, কিন্তু সেই পর্যায়ে গিয়ে নয়।’’ গবেষণা তাঁর কাছে খুব একঘেয়ে একটা কাজ, জানান ‘দেবদাস’ খ্যাত পরিচালক। তিনি বলেন, ‘‘আমি তথ্যচিত্র তৈরি করছি না। ছবির পরিচালক হিসাবে আমি চাই চরিত্রের আবেগে যেন কোনও প্রভাব না ফেলে।’’

Advertisement

‘হীরামণ্ডী’ সিরিজ়ে পরাধীন ভারতে গণিকাবৃত্তির ছবি এঁকেছেন সঞ্জয় লীলা ভন্সালী। খবর, আটটি এপিসোডে বিভক্ত এই সিরিজ়। পরিচালক জানিয়েছেন প্রায় ১৪ বছর ধরে বিষয়টা নিয়ে তিনি গবেষণা করেছেন এবং চিত্রনাট্য লিখেছেন। নেটফ্লিক্সে খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে ‘হীরামণ্ডী’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন