কবরস্থানে ‘ঈশ্বর’

কবরস্থানের পাহারাদারের সাংসারিক জীবনের টানাপড়েন, পেশাদার জীবনের সঙ্গে ব্যক্তিগত জীবনের মিলে মিশে যাওয়া নিয়েই বুনোট বেঁধেছে ছবির গল্প।

Advertisement
শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৮ ০৭:২০
Share:

শাশ্বত

পরিচালক দেবপ্রতিম দাশগুপ্ত তাঁর নতুন ছবির গল্প হিসেবে বেছে নিয়েছেন কবরস্থানকে। ছবির নাম ‘ঈশ্বর’।

Advertisement

একটি কবরস্থানের দরোয়ান ঈশ্বর। তার বিশ্বাস, মানুষের জীবন আসলে অবিরাম মৃত্যু অর্থাৎ চিরঘুমের দিকে এগিয়ে চলার এক প্রক্রিয়া। কবরস্থানে হয়ে চলা নানা অসামাজিক কাজে বাধা দেয় সে। তার কাজ শুধু কবরস্থানের খেয়াল রাখা নয়। বরং কবরের ভিতর শুয়ে থাকা মৃতদেহদের নিয়ে রোজকার যাপনই ঈশ্বরের কাজ। তাই স্ত্রী’র সামান্য উঁচু স্বরে যদি কবরের ভিতরের মানুষদের ঘুম ভেঙে যায়! এ কথা ভেবে বিরক্ত হয় ঈশ্বর। রোজ রাতে নিজের সন্তানকে নিয়ে যায় কবরস্থানের ভিতর আর একটি ছোট্ট বাচ্চার কবরের সামনে। জীবিত ও মৃতকে গল্প শুনিয়ে ঘুম পাড়ায় একসঙ্গে। এ ভাবেই জীবন ও মৃত্যুর ব্যবধান গুলিয়ে যায় ঈশ্বরের। কবরস্থানের পাহারাদারের সাংসারিক জীবনের টানাপড়েন, পেশাদার জীবনের সঙ্গে ব্যক্তিগত জীবনের মিলে মিশে যাওয়া নিয়েই বুনোট বেঁধেছে ছবির গল্প।

ঈশ্বরের চরিত্রে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে। ঈশ্বরের স্ত্রী’র ভূমিকায় অভিনয় করছেন প্রিয়ঙ্কা সরকার। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে রয়েছেন পরান বন্দ্যোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, গৌতম হালদার, শান্তিলাল মুখোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায় প্রমুখ। দেখা যাবে থিয়েটারের একঝাঁক শিল্পীকেও। অনেক দিন পরে এই ছবিতে মানসী সিংহ সিরিয়াস চরিত্রে অভিনয় করছেন। শুটিং শুরু হচ্ছে এ মাসেই। কবরস্থান হিসেবে বেছে নেওয়া হয়েছে টালিগঞ্জের কবরস্থানকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন