Dunki

‘ডাঙ্কি’ রুটেই লন্ডন পাড়ি, শাহরুখের ছবি দেখতে উৎসাহী খোদ ব্রিটেন সরকার

বেআইনি পথে নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়ে যে পথে হাজার হাজার মানুষ ভারত থেকে ইংল্যান্ডে ঢোকে তা নিয়েই ‘ডাঙ্কি’র গল্প। এ বার সেই গল্প পৌঁছল ইংল্যান্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৭:৫৬
Share:

‘ডাঙ্কি’ ছবিতে শাহরুখ খান এবং তাপসী পন্নু। ছবি: সংগৃহীত।

বিদেশ পাড়ি এবং অভিবাসন ঘিরেই ছিল শাহরুখ খান ও তাপসী পন্নু অভিনীত ‘ডাঙ্কি’ ছবির কাহিনি। ছবিতে তাপসী পন্নুর চরিত্রটি লন্ডন যাওয়ার জন্য মরিয়া। পঞ্জাবের পাঁচ বন্ধু যাঁরা লন্ডন পৌঁছতে চায়। ভিটে ছাড়ার কারণ পাঁচ জনের পাঁচ রকম। অবশ্যই শাহরুখ ওরফে হার্ডি তাদের লিডার। সোজা পথে ভিসা নিয়ে যেতে পারছে না তারা। তাই হার্ডি ঠিক করে, ডাঙ্কি মেরেই লন্ডন পৌঁছবে তারা। ছবির নাম ‘ডাঙ্কি’ হওয়ায় বিভ্রান্তি ছিল অনেকের। তবে ছবি মুক্তির পরই স্পষ্ট সবটা, বেআইনি পথে নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়ে যে পথে হাজার হাজার মানুষ ভারত থেকে ইংল্যান্ডে ঢোকে, তাকেই বলে ‘ডাঙ্কি রুট’। এমনই এক বিষয়কেই বড় পর্দায় ফুটিয়ে তোলেন পরিচালক রাজ কুমার হিরানি। হাস্যরসের মোড়কে অনেক কঠিন বিষয়কে তুলে ধরেন পরিচালক। এ বার সেই ছবি দেখতে আগ্রহী খোদ ব্রিটিশ সরকার।

Advertisement

‘অ্যানিম্যাল’-এর পরের সপ্তাহে মুক্তি পায় ‘ডাঙ্কি’। ভারতের দর্শক মহলে মিশ্র প্রতিক্রিয়া পয়েছে এই ছবি। প্রায় ৪০০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি দেশে। রাষ্ট্রপতি ভবনে দেখানো হয়েছে এই ছবি। শুধু ভারতের রাষ্ট্রপতি ভবনে নয়, এই ছবি দেখানো হয়েছে আমেরিকা, হাঙ্গেরি-সহ বিভিন্ন দেশের দূতাবাসে। এ বার খোদ ব্রিটিশ সরকার এই ছবি দেখার ইচ্ছা প্রকাশ করেছে। সূত্রের খবর, এই ছবি বর্তমান সময়ে অভিবাসনের মতো গুরুত্বপূর্ণ বিষয়কে তুলে ধরছে যা ভীষণ ভাবে সময় উপযোগী বলেই মত ব্রিটেন সরকারের। সেই কারণেই তারাও দেখতে চাইছেন শাহরুখের ‘ডাঙ্কি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন