Pathaan

ওটিটিতে ‘পাঠান’, কাঁচি হয়ে যাওয়া কোন দৃশ্য এ বার দেখতে পাবেন দর্শক?

২৫ জানুয়ারি মুক্তি পেয়েছিল ‘পাঠান’। শুরু থেকেই হাউজফুল। তবে ছবি নিয়ে বিতর্ক কম হয়নি। বাদ দিতে হয়েছে বেশ কিছু দৃশ্য। এ বার ওটিটির পর্দায় ফিরে আসছে সেই সব দৃশ্যই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৫:০৬
Share:

‘পাঠান’-এর বাদ পড়ে যাওয়া কোন কোন দৃশ্য এ বার দেখা যাবে ওটিটিতে? — ফাইল চিত্র।

বক্স অফিসে ১০০০ কোটির অঙ্ক ছুঁয়েছে ইতিমধ্যেই। ইতিহাস গড়েছে শাহরুখ খানের ‘পাঠান’। এই ছবি মুক্তির আগে থেকেই বিতর্ক। সমস্যার সূত্রপাত ‘বেশরম রং’ গানটির ঝলক প্রকাশ্যে আসতেই। কুরুচিকর দৃশ্যে সমাজে নেতিবাচক প্রভাব পড়ছে, এমন অভিযোগ আনেন নিন্দকরা। দীপিকার বিকিনির রং গেরুয়া হওয়ায় যত আপত্তি গেরুয়া শিবিরের। সেন্সর বোর্ড অবশ্য ছবির অনেক সংলাপ বাদ দিলেও গেরুয়া বিকিনি নিয়ে কোনও বিরোধ ছিল না তাঁদের। বড় পর্দায় ‘পাঠান’-এর সাফল্যের পর ওটিটি-র পর্দায় আসতে চলেছে এই ছবি। সেখানেই থাকছে বড় চমক। বাদ পড়ে যায় দৃশ্য দেখা যাবে এ বার ওটিটিতে। কিন্তু কোন কোন বাদ পড়ে যাওয়া দৃশ্য দেখা যাবে?

Advertisement

রক্তে স্নাত শাহরুখ রাশিয়ানদের কবলে বন্দি। অত্যাচারের মাত্রা বাড়ছে, তবু মুখ কুলুপ অভিনেতার। অমানুষিক সেই অত্যাচারের দৃশ্য দেখা যাবে। এ ছাড়াও রয়েছে জেসিআরও অফিসে শাহরুখের গ্র্যান্ড এন্ট্রির দৃশ্য। ‘র’ আধিকারিক ডিম্পল কাপাডিয়ার দীপিকাকে জেরা করার একটি দৃশ্য দেখা যাবে।

পরিচালক সিদ্ধার্থের কথায়, ‘‘পাঠান’ চরিত্রের যে কোনও ধর্ম নেই, তা খুব সচেতন সিদ্ধান্ত। তার কাছে শুধু নিজের শিকড়, নিজের দেশ খুঁজে পাওয়া জরুরি ছিল। ‘পাঠান’ চরিত্রকে একটি সিনেমাহলের মধ্যে পাওয়া গিয়েছে, যার নাম ‘নবরঙ্গ’। সম্পাদনার সময় সেই দৃশ্য বাদ যায়, হয়তো সেটি আবার ওটিটি সংস্করণে ফিরিয়ে আনা হবে।”

Advertisement

স্পাই বিশ্বের ছবি ‘পাঠান’ ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছিল। শুরু থেকে শেষ দিন অবধি হাউসফুল হয়েছে। এখনও দেশের বহু প্রেক্ষাগৃহ চলছে এই ছবি। এ বার অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োয় মুক্তি পেতে চলেছে ‘পাঠান’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন