Pathaan in Bangladesh

সেন্সরের ছাড়পত্র মিলেছে, তবুও পিছোল মুক্তি! বাংলাদেশে কবে মুক্তি পাচ্ছে ‘পাঠান’?

ছবি পেয়েছে সেন্সরের ছাড়পত্র। ৫ মে বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু তা-ও হল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৬:২৫
Share:

বাংলাদেশে কবে মুক্তি পাচ্ছে ‘পাঠান’? ছবি: সংগৃহীত।

দেশের বক্স অফিসে একাধিক নজির সৃষ্টি করার পর বাংলাদেশে ঝড় তুলতে আসছিল ‘পাঠান’। ৫ মে ছবিটি দেশে মুক্তি পাওয়ার কথা ছিল। তা-ও শুক্রবার ছবিটি বাংলাদেশে মুক্তি পায়নি। কিন্তু কেন? ছবিটি তা হলে কবে মুক্তি পাবে? অনুসন্ধানের চেষ্টা করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

এই প্রথম কোনও ভারতীয় হিন্দি ছবি বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পাচ্ছে। শাহরুখ খান অভিনীত এই ছবিকে ঘিরে সে দেশের দর্শকের প্রত্যাশার কথা আনন্দবাজার অনলাইনকে জানিয়েছিলেন, ছবির পরিবেশক অনন্য মামুন। তিনি বলেছিলেন, ‘‘যাবতীয় সরকারি অনুমতি নিয়ে এই প্রথম কোনও ভারতীয় হিন্দি ছবি বাংলাদেশের মানুষ প্রেক্ষাগৃহে বসে দেখবেন। ইতিমধ্যেই দারুণ সাড়া পাচ্ছি। আমার তো মনে হয় বাংলাদেশে ‘পাঠান’ একটা উৎসবের আকার নেবে।’’

এখন খবর, আগামী সপ্তাহে অর্থাৎ ১২ মে শুক্রবার বাংলাদেশে মুক্তি পাবে ‘পাঠান’। কিন্তু ছবির মুক্তি পিছোল কেন? সেন্সর বোর্ড কি কোনও আপত্তি জানিয়েছে? শুক্রবার আনন্দবাজার অনলাইনকে অনন্য মামুন বললেন, ‘‘কোনও সমস্যা নেই। ইদে বাংলাদেশে বেশ কিছু ছবি মুক্তি পেয়েছে। সেই ছবিগুলোর কথা ভেবেই আমরা ‘পাঠান’-এর মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দিয়েছি।’’ হাতে কিছুটা সময় পাওয়া গিয়েছে বলে ছবির প্রচার এবং পরিবেশনা আরও ভাল হবেই বলে আশাবাদী অনন্য।

Advertisement

এ দিকে বৃহস্পতিবার বাংলাদেশের সেন্সর বোর্ড কর্তারা ‘পাঠান’ দেখেন এবং ছবিটিকে তাঁরা প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছেন। বাংলাদেশের সেন্সর বোর্ডের তরফে অভিনেত্রী রেজিনা সে দেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’কে বলেন, ‘‘আমাদের সেন্সর বোর্ডের সদস্যদের পক্ষ থেকে আর কোনও আপত্তি নেই। সিনেমাটি আমাদের ভাল লেগেছে। সব কিছুই ঠিক মনে হয়েছে।’’

ভারতে ‘পাঠান’ মুক্তির আগে ছবিতে দীপিকা পাড়ুকোনের গেরুয়া বিকিনি নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল। বাংলাদেশে কি সেন্সর বোর্ড কোনও দৃশ্যে কাঁচি চালানোর নির্দেশ দিয়েছে? অনন্য বললেন, ‘‘না, আনকাট সেন্সর হয়েছে। ছবি থেকে কোনও দৃশ্য বাদ দেওয়া হয়নি।’’ এখন অপেক্ষার আর মাত্র ৭ দিন। বাংলাদেশে ‘পাঠান ঝড়’ ওঠে কি না, দেখা যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন