Smriti Irani

‘মা হওয়ার মাসুল গুনেছিলাম, খোয়াতে হয়েছিল কাজ’, স্মৃতি ঘাঁটতে গিয়ে অকপট স্মৃতি

এখন অভিজ্ঞ রাজনীতিক তিনি। তবে কর্মজীবন শুরু করেছিলেন টেলিভিশন অভিনেত্রী হিসাবে। সেই সময়ের কিছু স্মৃতি রোমন্থন করলেন অধুনা কেন্দ্রীয় মন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ২১:০৮
Share:

মা হওয়ার পরেই হারাতে হয়েছিল দীর্ঘদিনের কাজ, কঠিন সময়ের স্মৃতিচারণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী। ফাইল চিত্র।

কর্মজীবন শুরু করেছিলেন অভিনয়ের মাধ্যমে। তৎকালীন টেলিভিশনের অন্যতম পরিচিত মুখ ছিলেন স্মৃতি ইরানি। একতা কপূরের ‘কিঁউ কি সাস ভি কভি বহু থি’ সিরিয়ালে মুখ্য চরিত্রে অভিনয় করে প্রচারের আলোয় এসেছিলেন ছোটপর্দার তুলসী। অভিনেত্রী হিসাবে খ্যাতি অর্জন করলেও টেলিভিশনে কাজ করাকালীন একাধিক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছিল অধুনা নারী ও শিশু কল্যাণ দফতরের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় মন্ত্রীকে। সম্প্রতি এক অনুষ্ঠানে এমনই এক কঠিন সময়ের স্মৃতিচারণ করলেন একালের দক্ষ রাজনীতিবিদ।

Advertisement

এক অনুষ্ঠানে এসে স্মৃতি জানান, মা হওয়ার পরেই ছুটি নেওয়ার জন্য কাজ খোয়াতে হয়েছিল তাঁকে। তিনি জানান, ‘কিঁউ কি সাস ভি কভি বহু থি’ সিরিয়ালে অভিনয় করার পরে ২০০৩ সালে গৌতম অধিকারীর এক টক শো সঞ্চালনার কাজ করছিলেন স্মৃতি। সেই সময় অভিনেত্রী ছিলেন সন্তানসম্ভবা। অন্তঃসত্ত্বা হওয়া সত্ত্বেও ৯ মাস টানা কাজ করেছিলেন তিনি। এমনকি, সন্তান প্রসবের আগের দিন পর্যন্ত শুটিংয়ের সেটে ছিলেন স্মৃতি। আগে থেকে বেশ কিছু পর্ব শুট করে রাখা হচ্ছিল, যাতে মা হওয়ার পরে দিন কয়েক ছুটি নিতে পারেন। স্মৃতি জানান, ৯ মাস টানা কাজ করার পরেও ছুটি নেওয়ার ঠিক পরের দিন তাঁকে জানানো হয় যে, তিনি বরখাস্ত হয়েছেন। তাঁর জায়গায় নেওয়া হয়েছে অন্য এক জনকে। স্মৃতি তখন অনুষ্ঠানের প্রযোজকের কাছে অনুরোধ করেন, তাঁকে অন্তত লেখিকা হিসাবে রাখতে। কারণ ওই অনুষ্ঠানে লেখিকা ও সঞ্চালিকা— দুই ভূমিকাতেই ছিলেন স্মৃতি। তবে তখন স্মৃতির কথায় কান দেননি প্রযোজক। স্মৃতিকে শো থেকে বহিষ্কার করার মাস খানেকের মধ্যে বন্ধ হয়ে গিয়েছিল ওই অনুষ্ঠানও।

এ কথা মনে করে স্মৃতি বলেন, ‘‘যখন ওই শো বন্ধ হয়ে গিয়েছিল, তখন অনেকেই বলেছিলেন যে আমার অভিশাপেই নাকি বন্ধ হয়েছিল শো। কিন্তু আমি জানি, আমি কোন উচ্চতায় নিয়ে গিয়েছিলাম ওই অনুষ্ঠানটাকে।’’

Advertisement

সম্প্রতি এক অনুষ্ঠানে নিজের অভিনয় জীবনের স্মৃতি রোমন্থন করেছেন স্মৃতি ইরানি। একতা কপূর ও বালাজি টেলিফিল্মসের সঙ্গে কাজ করা থেকে শুরু করে নিজের গর্ভপাতের অভি়জ্ঞতা— সব বিষয়েই খোলামেলা বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন