নেট প্র্যাকটিসে মাত করছেন যাঁরা

নিয়ম করে ওয়েব দুনিয়া কাঁপিয়ে দিচ্ছেন রাধিকা আপ্টে, টিসকা চোপড়ার মতো অভিনেত্রীরা

Advertisement
শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৯ ০০:৩৪
Share:

রাধিকা-হুমা-টিসকা

বলিউডে অনেক দিন ধরেই পয়লা নম্বরে জায়গা করে নিচ্ছেন মেয়েরা। দীপিকা পাড়ুকোন, অনুষ্কা শর্মা, আলিয়া ভট্টরা বক্স অফিসে হোক বা কনটেন্টে— হিরোদের সঙ্গে ভালই পাল্লা দিয়ে এসেছেন গত তিন-চার বছরে। তবে এর সমান্তরালে, ওয়েব-দুনিয়াতেও এগিয়ে থাকছেন মেয়েরাই। গায়তোন্ডে হিসেবে নওয়াজ়উদ্দিন সিদ্দিকি (সেক্রেড গেমস) বা ড্যানি ম্যাসকারেনা হিসেবে আর মাধবন (ব্রিদ) যতটা জনপ্রিয়তা পেয়েছেন, ‘দিল্লি ক্রাইমস’-এর শেফালি শাহ কিংবা ‘লেইলা’র হুমা কুরেশি তার চেয়ে বিন্দুমাত্র পিছিয়ে নেই।

Advertisement

পরপর নামী ওয়েব শোয়ে কাজ করে অনলাইন প্ল্যাটফর্মের সেরা মুখ হয়েছিলেন রাধিকা আপ্টে। ‘লাস্ট স্টোরিজ়’, ‘সেক্রেড গেমস’, ‘ঘুল’-এর সব ক’টিই বেশ জনপ্রিয়। রাধিকা এই প্রসঙ্গে বলেছিলেন, ‘‘নেটফ্লিক্সের সুবিধে হল, প্রাসঙ্গিক বিষয় নির্বাচনে বাধা নেই। সাহসী কনটেন্ট বেছে নেওয়া যায়। গুণগত মানের ক্ষেত্রে নেটফ্লিক্স কোনও আপস করে না।’’

মূলধারার বিনোদনের চেয়ে ‘ক্রিয়েটিভ’ বিনোদনের দরজা অনলাইনের ক্ষেত্রে যে বেশিই প্রশস্ত, সেটা মেনে নিয়েছেন টিসকা চোপড়াও। ‘চাটনি’ বা ‘চুরি’র মতো ডিজিটাল শর্ট ফিল্মের পরে পরিচালক সুধীর মিশ্রর ‘হস্টেজেস’ নামে নতুন সিরিজ়ে দেখা যাচ্ছে তাঁকে। কেন মূলধারার ছবিতে কাজ করার তুলনায় তাঁর মতো ভাল অভিনেত্রীর কাছে ডিজিটাল কনটেন্ট বেশি আশাপ্রদ, সেই প্রসঙ্গে টিসকা বলেছেন, ‘‘টেলিভিশনের জন্য নির্দিষ্ট শ্রেণির দর্শক রয়েছেন, টিভির বাইরে যাঁরা কিছু দেখেন না। ফলে এক্সপোজ়ার সীমিত। সিনেমার ভবিষ্যৎ আবার নির্ধারিত হয় বক্স অফিসের অঙ্ক দিয়ে। ওয়েবের দর্শকের মধ্যে তরুণ প্রজন্মই বেশি। তাঁরা কিন্তু নিজেদের মতো কনটেন্ট খোঁজেন। এবং আমি তাঁদের সেই চাহিদার সঙ্গে রিলেট করতে পারি।’’ হুমাও কিছুটা একই কথা বলেছেন, ‘‘অভিনেতারা যখন সেন্সরের বিধিনিষেধ নিয়ে মাথা ঘামান না, তখন স্বাভাবিক ভাবেই তাঁদের কাজ অন্য মাত্রায় পৌঁছে যায়।’’

Advertisement

দর্শকই শুধু নন, এ প্রজন্মের বহু অভিনেত্রীই ওয়েব এবং সিনেমার দুনিয়ায় একসঙ্গে বাজিমাত করছেন। কল্কি কেকলাঁ, সায়নী গুপ্ত, রসিকা দুগ্গল তাঁদের মধ্যে অন্যতম। কল্কিকে সামনেই দেখা যাবে ‘সেক্রেড গেমস টু’তে। এর আগে ‘মেড ইন হেভেন’-এও তাঁর চরিত্রটি বেশ বহুস্তরীয় ছিল। সায়নী ‘ইনসাইড এজ’ বা ‘ফোর মোর শটস প্লিজ়’-এর মতো শোয়ে কাজ করেছেন। ‘দিল্লি ক্রাইমস’-এ শেফালি শাহের সঙ্গে রসিকা দুগ্গলের চরিত্রটিও প্রশংসিত।

অভিনয়, প্রযোজনা বা অন্য সব কিছুর মতোই ওয়েব-বিনোদনেও দাপিয়ে বেড়াচ্ছেন মেয়েরাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন