Soumitra Chatterjee

সৌমিত্র চট্টোপাধ্যায় বাঙালিকে ঈশ্বরের অমর উপহার: বাবুল

তিনি একজন গর্বিত বামপন্থীও ছিলেন। কিন্তু সুবিধাবাদী ছিলেন না। আর সেটাই তাঁর ব্যক্তিত্ব ও ভাবমূর্তিকে আরও শক্তিশালী করেছে। আমাকেও পরিষ্কার বলেছিলেন, ‘‘তোমার গান, ডিবেট ভাল লাগে। কিন্তু তোমার দলটাকে সাপোর্ট করি না।’’

Advertisement

বাবুল সুপ্রিয়

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ২১:৩২
Share:

বাঙালি মনন ও চিত্তে সৌমিত্র চট্টোপাধ্যায়কে উপহার দিয়েছিলেন স্বয়ং ঈশ্বর। ছবি: সংগৃহীত।

প্রিয় সৌমিত্রদা,


(তাই বলতাম ওঁকে। আমার বাবার বয়েস ৮২। কিন্তু চিরসবুজ ওই মানুষটিকে ‘দাদা’ ছাড়া আর কিছু বলা যেত না।)

আপনি আমার প্রথম রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম ‘কতবার ভেবেছিনু’ সস্নেহে লঞ্চ করেছিলেন। তাতে ‘আমি চিনি গো চিনি’ গানটি উৎসর্গ করেছিলাম ‘ফ্যাবুলাস ফোর’-কে। রবীন্দ্রনাথ, সত্যজিৎ রায়, কিশোর কুমার ও আপনি। আজ সেই চারজনের শেষজন, আপনিও চলে গেলেন। ‘বাঙালির আকাশ থেকে আরেকটি তারা খসে পড়ল’ বলবে অনেকে। আমি বলব, ছোটবেলায় কোনও আপনজন মারা গেলে মা বলত রাতের আকাশ দেখিয়ে, “ওই তারাটা দেখো। ওটাই তোমার ঠাকুমা। আমিও তাই ভাবতে চাই, আপনি আমাদের জীবনে তারার মতোই উজ্জ্বল হয়ে থাকবেন। আমাদের দিকনির্দেশ করবেন। চিরদিন। আপনার চিরশান্তি কামনা করি। পরপারে আপনার সঙ্গে আবার দেখা হবে।

কিছু ইন্টেলেকচুয়াল শুধু শুধু নিজেদের জ্ঞান জাহির করার জন্য অপ্রয়োজনীয় ভাবে সৌমিত্র-উত্তমকুমারের তুলনা করতে গিয়ে মাইকেল এঞ্জেলো-দা ভিঞ্চি, চে-ফিদেল কাস্ত্রোকে কে টেনে আনছেন! আরে ভাই, অত দূর যাওয়ার দরকার কী? বাঙালির কাছে একজন সন্দেশ, একজন রসগোল্লা। কে কোনটা জানি না। তুলনা করাও যায় না। আর মূল্যায়ন বা চুলচেরা বিচার করতে চাইও না। শুধু জানি, বাঙালি হিসেবে সর্বদা গর্ব করে বলতে পারব যে, আমাদের কাছে দুই’ই ছিল। আছেও। যতদিন আমরা থাকব। চিরদিনের হয়ে থাকবে আমাদের হৃদয়ে, মনে, প্রাণে। অন্তরের গভীরে।

তিনি একজন গর্বিত বামপন্থীও ছিলেন। কিন্তু সুবিধাবাদী ছিলেন না। আর সেটাই তাঁর ব্যক্তিত্ব ও ভাবমূর্তিকে আরও শক্তিশালী করেছে। আমাকেও পরিষ্কার বলেছিলেন, ‘‘তোমার গান, ডিবেট ভাল লাগে। কিন্তু তোমার দলটাকে সাপোর্ট করি না।’’ কিছু বলতাম না। কারণ, দল ও বামপন্থার প্রতি ওঁর আনুগত্য আর অকপট স্বীকারোক্তিটা ভাল লাগত। ভাবতাম, আমিও আমার দলের প্রতি এতটাই দায়বদ্ধ ও অনুগত থাকতে চাই।

Advertisement

আরও পড়ুন: মাথার উপর থেকে বিশাল ছাতাটা হঠাৎ করে সরে গেল

আরও পড়ুন: আমার লাল ডায়েরিতে এখনও ফাঁকা পড়ে আছে ডিসেম্বরের ডেট

Advertisement

বাঙালি মনন ও চিত্তে সৌমিত্র চট্টোপাধ্যায়কে উপহার দিয়েছিলেন স্বয়ং ঈশ্বর। আজ সেই ঈশ্বরই তাঁকে ফিরিয়ে নিলেন। কিন্তু উচ্চতম শ্রেণির কাজের যে গগনচুম্বী পাহাড় উনি আমাদের জন্য রেখে গেলেন, তা বাঙালির কাছে চিরকালের অমূল্য সম্পদ হয়ে রয়ে গেল। তাঁর কাজ অমর হয়ে থেকে গেল আমাদের কাছে। আগামীর জন্য। চিরদিনের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন