Meghbari

প্রথম বার কৌশিকের বিপরীতে সোহিনী, পাহাড়ের কোলে সম্পর্কের নতুন কাহন নিয়ে আসছে ‘মেঘবাড়ি’

এই প্রথম একসঙ্গে দেখা যাবে কৌশিক গঙ্গোপাধ্যায় আর সোহিনী সেনগুপ্তকে। দুই পরিচালকই এখানে অভিনেতা। সম্পর্কের নতুন মোড় উন্মোচন করবে সুজিত পাইনের ছবি ‘মেঘবাড়ি’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৮
Share:

‘মেঘবাড়ি’তে অভিনয় করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায় এবং সোহিনী সেনগুপ্ত।

ডিভোর্স মানেই কি সম্পর্কের শেষ? না কি শুরু? প্রশ্ন তুলছে সুজিত পাইনের নতুন ছবি ‘মেঘবাড়ি’। কর্মজীবন, ব্যস্ততায় সে ভাবে কথা বলা হয়ে ওঠেনি স্বামী-স্ত্রীর। দশ বছরের দাম্পত্যে দাঁড়ি টানতে বিবাহবিচ্ছেদের আবেদন জানায় তারা। গল্প শুরু হয় সেখান থেকেই। দম্পতির সম্পর্কেও নতুন মোড়। জমে থাকা কথার পাহাড় নিয়ে পৌঁছে যাওয়া হিমালয়ের কোলে। যেখানে ঘর বাঁধার স্বপ্ন দেখেছিল তারা। মেঘের গন্ধমাখা উপত্যকায় নতুন ঠিকানার নাম ভাবা ছিল ‘মেঘবাড়ি’। সেই মেঘবাড়ির স্বপ্ন বাস্তব হল, তবে একা একা। স্ত্রীর ভাল লাগত পাহাড়। স্বামীর নয়। বিচ্ছেদের পর স্বামীই বানাল পাহাড়ি ঘর। একাই থাকল।

Advertisement

বিয়ের আগে প্রেম করতে উত্তরবঙ্গের এক বাংলোয় নিয়মিত আসত তারা। ডিভোর্স নেওয়ার দিনও তারা ফিরে এল পুরনো প্রেমের ঠিকানায়, সেই বাংলোয়। যেখানকার কেয়ারটেকার যুগলের এত বছরের সম্পর্কের সাক্ষী। শেষও দেখল সে-ই। ইতিউতি বাকি সম্পর্কগুলো কোথায় না কোথায় ছিটকে গেল। স্থায়ী যা কিছু ছিল তা ভাঙতেই তৎপর দম্পতি শেষে আলাদা হল। তার পর?

সম্পর্কের নতুন মোড় উন্মোচন করবে সুজিত পাইনের ছবি ‘মেঘবাড়ি’।

সম্পর্কের নতুন বিন্যাস নিয়ে আসতে চলেছে এই ছবি। যাতে মূল ভূমিকায় অভিনয় করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায় এবং সোহিনী সেনগুপ্ত। আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল নায়ক-নায়িকার সঙ্গে। কৌশিক জানান, ছবির শ্যুটিং সদ্য শেষ হয়েছে। আরও কিছু কাজ বাকি।

Advertisement

আর সোহিনী ধরা দিলেন উচ্ছ্বাসে। জানালেন, তাঁর বাবা রুদ্রপ্রসাদ সেনগুপ্তের নাটক ‘অন্ত আদি অন্ত’ এই ছবির অনুপ্রেরণা। কঠিন নাট্যকে ছবিতে যে ভাবে রূপ দিলেন সুজিত, তা এক প্রকার অসম্ভবকে সম্ভব করার মতোই। নান্দীকারের নাট্যপরিচালক তথা অভিনেত্রীর কথায়, “কৌশিকদার সঙ্গে অভিনয় এই প্রথম। আনন্দের অভিজ্ঞতা। এত সুন্দর সময় কাটিয়েছি এই ছবিটা করতে গিয়ে যে, মাকে হারানোর যন্ত্রণা লাঘব হয়ে গিয়েছিল। এ ছবিতে লম্বা কথোপকথন রয়েছে আমার আর কৌশিকদার। সেটা সুন্দর ভাবে করা গিয়েছে উল্টো দিকে তাঁর মতো এক জন দক্ষ অভিনেতা ছিলেন বলেই। অনেক কিছু শিখেছি। গরুমারায় অনেক দিন ছিলাম ‘মেঘবাড়ি’র জন্য।”

দম্পতি যে বাংলোয় তাঁদের সম্পর্কের শুরু এবং শেষ রেখে এসেছে তার কেয়ারটেকারের ভূমিকায় অভিনয় করেছেন অমিত সাহা। তাঁর চরিত্র অনেকটা ট্র্যাজিক নাটকের বিবেকের মতো বলে জানান পরিচালক। এ ছাড়াও দম্পতির বিবাহ-বহির্ভূত সম্পর্কে দুই প্রেমিক-প্রেমিকার ভূমিকায় দেখা যাবে ভরত কল এবং বিদীপ্তা চক্রবর্তীকে।

ছোট পর্দায় পরিচিত পরিচালক সুজিত এই প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি পরিচালনা করছেন। আনন্দবাজার অনলাইনকে বলেন, “অনেক স্বপ্ন জড়িয়ে আছে ‘মেঘবাড়ি’তে। সম্পর্কের অনেক রকম মানে হয়। তাকে অনেক ভাবে দেখা যায়। এ ছবিতে ডিভোর্সের পরেই দানা বাঁধবে প্রকৃত সম্পর্ক। কেমন ভাবে? সেটাই আমার ছবির বিষয়বস্তু।”

সুজিত জানান, চলতি বছর শীতেই মুক্তি পাবে ‘মেঘবাড়ি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন