Gadar 2

সানি-অমিশার ‘গদর ২’ দেখার পর কী প্রতিক্রিয়া এল ভারতীয় সেনাবাহিনীর তরফে?

অগস্ট মাসেই মুক্তি পাবে গদর ছবির দ্বিতীয় পর্ব, ‘গদর ২: দ্য কথা কন্টিনিউজ়’। গল্পের প্রেক্ষাপট ভারত-পাকিস্তান, দুই দেশেই বিস্তৃত। মুক্তির আগে ছবি দেখানো হল ভারতীয় সেনাবাহিনীকে। কী প্রতিক্রিয়া দিলেন তাঁরা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৯:০৪
Share:

‘গদর ২’ ছবির পোস্টার ছবি : সংগৃহীত।

২০০১ সালে দেশভাগের প্রেক্ষাপটে এক প্রেমের গল্প নিয়ে তৈরি হয় ‘গদর: এক প্রেম কথা’। সেই সময় তুমুল জনপ্রিয়তা পায় এই ছবি। সানি দেওল, অমিশা পটেল অভিনীত এই ছবির দ্বিতীয় ভাগ আসতে চলেছে। তা-ও আবার ২২ বছর পর। নাম ‘গদর ২: দ্য কথা কন্টিনিউজ’ ।এই অগস্ট মাসেই মুক্তি পাবে গদর ছবির দ্বিতীয় পর্ব। ‘গদর ২: দ্য কথা কন্টিনিউজ’ ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর বহু পুরনো স্মৃতি ফিরে এসেছে। তারা সিংহ ও সাকিনার প্রেম দিয়ে শুরু হয়েছিল ছবির কাহিনি। স্ত্রীর জন্য পাকিস্তানে পাড়ি দেয় তারা। এ বার সেই গল্পই কোন দিকে মোড় নেয়, তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন দর্শকরা। যে হেতু গল্পের প্রেক্ষাপট ভারত-পাকিস্তান দু’দেশেই বিস্তৃত, সে কারণে এই ছবি দেখেলেন ভারতীয় সেনাপ্রধানরা। দেখে কী প্রতিক্রিয়া দিলেন তাঁরা?

Advertisement

যে হেতু ছবির চিত্রনাট্যে সেনাবাহিনীর একটা ভূমিকা রয়েছে, সে হেতু নিয়ম অনুযায়ী ছবিটি দেখে তাঁরা সম্মতি দিলে তবেই বড় পর্দায় মুক্তি পাবে এটি। সেই মতো সেনাবাহিনীর ‘প্রিভিউ কমিটি’ ছবিটি দেখেছে। দেখে কোনও নেতিবাচক কিছু মনে না হওয়ায় ছবিটিকে ছাড়পত্র দিয়েছে ভারতীয় সেনা। শুধু তাই নয়, দিন কয়েক আগে ছবির নির্মাতারা প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে দেখা করলে সেখানেও ইতিবাচক প্রতিক্রিয়াই পেয়েছেন।এই ছবির দ্বিতীয় পর্বে আসলে দেখানো হয়েছে, সাকিনা চরিত্রটির মৃত্যু হলেও সাকিনার ছেলে রয়ে গিয়েছে পাকিস্তানে। ছেলেকে ফিরিয়ে আনার জন্য বাবার লড়াইয়ের উপর ভিত্তি করে বোনা হয়েছে ছবির গল্প। এ বার দেখার, ‘গদর’-এর সাফল্যের সঙ্গে পাল্লা দিতে পারে কি না ছবির দ্বিতীয় পর্ব!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন