Taslima Nasrin

‘উনিও তো মুসলিম, হিজাব পরেননি তো’! মরক্কোর ফুটবলার আশ্রফের স্ত্রীকে দেখে মন্তব্য তসলিমার

মরক্কোর জয়ের পর আগেই আগুনে ঘি ঢেলেছিলেন প্রাক্তন পর্নতারকা মিয়া খলিফা। এর পর হাসিমুখে পথ দুর্ঘটনা বছরের শুরুতেই । গাড়িতে ছিলেন মালাইকা অরোরা। গুরুতর জখম হয়ে তাঁর চোখ নষ্ট হয়ে যেতে বসেছিল। তবে অস্ত্রোপচারে তাঁকে সুস্থ করে তোলেন চিকিৎসকরা। কিন্তু চিন্তা ছিল অভিনেত্রীর, আবার দেখতে পাবেন তো? যে দিন ব্যান্ডেজ খোলা হয়, হাসপাতালের শয্যায় শুয়ে প্রথম যাঁকে দেখেন, তিনি আরবাজ় খান। এবং হিবাকে দেখে অন্য দৃষ্টিকোণ বেছে নিলেন তসলিমাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৪:৩০
Share:

নীতিপুলিশ এসে তাঁকে তো বোরখা পরতে বলছে না! তারকা বলেই ছাড়— তসলিমা কি সে কথাই মনে করিয়ে দিতে চাইলেন? ফাইল চিত্র

মরক্কোর ফুটবল তারকা আশ্রফ হাকিমির গলা জড়িয়ে দাঁড়িয়ে তাঁর অভিনেত্রী স্ত্রী হিবা আবুক। কালো স্যুটে ঝলমল করছেন আশ্রফ। সাদা চেরা গাউনে হিবাও যেন রাজহংসী। তাঁর শরীরের অনেকখানি অংশ দৃশ্যমান। বাম দিকের স্তন প্রায় উন্মুক্ত। তাঁদের ছবি পোস্ট করে সেই দিকে দৃষ্টি আকর্ষণ করে একটি টুইট করলেন বাংলাদেশের লেখক তসলিমা নাসরিন। লিখলেন, “ওঁরাও মুসলিম কিন্তু বোরখা কিংবা হিজাব পরেননি তো!”

Advertisement

গত শনিবার ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ঐতিহাসিক জয় হয়েছে মরক্কোর। এই প্রথম আফ্রিকার কোনও দেশ সেমিফাইনালে ওঠায় তাজ্জব ফুটবলপ্রেমীরা। এ বারের বিশ্বকাপ যেন শুরু থেকেই উলটপুরাণ! তবে মরক্কোর জয়ের পরেই আগুনে ঘি ঢেলেছিলেন প্রাক্তন পর্নতারকা মিয়া খলিফা। লেবানিজ় বংশোদ্ভূত হওয়ায় মরক্কোর জয় ঘটা করে উদ্‌যাপন করতে দেখা গিয়েছিল তাঁকে। এর পর হাসিমুখে আশ্রফ এবং হিবাকে দেখে অন্য দৃষ্টিকোণ বেছে নিলেন তসলিমাও।

Advertisement

দিব্যি খোলামেলা দাঁড়িয়ে আছেন হিবা! নীতিপুলিশ এসে তাঁকে তো বোরখা পরতে বলছে না! তারকা বলেই তাঁদের ছাড়— তসলিমা কি সে কথাই মনে করিয়ে দিতে চাইলেন?

এ দিকে পোশাক ফতোয়ায় জর্জরিত মধ্য-পশ্চিমের মুসলিমপ্রধান দেশগুলি। মুখ না ঢেকে পথে বেরোতে পারেন না নারীরা, প্রশাসনের কড়া নজরদারি তাঁদের ব্যক্তিস্বাধীনতায় ভাগ বসাচ্ছে। প্রতিবাদ করতে গিয়ে প্রাণ গিয়েছে ইরানের ২২ বছরের তরুণী মাহশা আমিনির। তাঁর মৃত্যুর পর দু’মাস পার হলেও এখনও উত্তাল ইরান। প্রতিবাদে চুল কেটে ফেলে দেশ-বিদেশের নারীরা প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছিলেন। যার ফলে শাসনের বেড়াজাল আরও কড়া হয়েছে ইরানে। প্রতিবাদী মহিলারা ঘরবন্দি। আর তসলিমা চিরকালই প্রতিবাদী ভাবমূর্তি বজায় রাখেন। নিজে মুসলিম হয়ে ইসলাম ধর্মের কট্টর মৌলবাদের বিরুদ্ধে আঙুল তুলে এসেছেন তিনি। সোমবার আশ্রফের স্ত্রীর পোশাকের দিকে দৃষ্টি আকর্ষণ করে তিনি ফের বিতর্ক উস্কে দিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন